আজকের শিরোনাম :

কাশ্মিরে ভারত-পাকিস্তানের পাল্টাপাল্টি গোলাবর্ষণ, হতাহতের আশঙ্কা

  ইন্ডিয়ান এক্সপ্রেস

০২ মার্চ ২০১৯, ১০:১৮ | আপডেট : ০২ মার্চ ২০১৯, ১০:৫৫ | অনলাইন সংস্করণ

ছবি - কাশ্মির অবজারভার
পাল্টাপাল্টি বিমান হামলায় উত্তেজনা বৃদ্ধির ধারাবাহিকতায় এবার কাশ্মির সীমান্তে পাল্টাপাল্টি গোলাবর্ষণ করেছে ভারত ও পাকিস্তান। বিমান হামলা চালাতে গিয়ে আটক ভারতীয় পাইলটকে ফিরিয়ে দেওয়ার দিনে শুক্রবার রাতে দুই দেশই কাশ্মিরের নিয়ন্ত্রণ রেখায় পরস্পরের দিকে গোলাবর্ষণ করেছে। ভারতীয় কর্তৃপক্ষ দাবি করেছে শুক্রবার রাতে পাকিস্তানের ছোঁড়া গোলার আঘাতে দুই শিশু ও এক নারীসহ একই পরিবারের তিনজন নিহত ও অনেকে আহত হয়েছে। অপরদিকে পাকিস্তানি কর্তৃপক্ষের দাবি ভারতীয় গোলার আঘাতে কাশ্মিরের এক তরুণ নিহত ও তিন বেসামরিক ব্যক্তি আহত হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, শুক্রবার গভীর রাতে কাশ্মিরের পুঞ্চ জেলার সালতোরি এলাকায় পাকিস্তানের গোলাবর্ষণে একই পরিবারের তিন সদস্য নিহত হয়েছে। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল দেবেন্দার আনন্দকে উদ্ধৃত করে সংবাদমাধ্যমটি জানায় নিয়ন্ত্রণ রেখা বরাবর বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে পাকিস্তানের গোলাবর্ষণে আরও অনেকের আহত হওয়ার খবর জানা গেছে। সালতোরি ছাড়াও মানকোট, বালাকোট ও নওশেরা এলাকাতেও গোলাবর্ষণ হয়েছে বলে জানায় ভারতীয় কর্তৃপক্ষ।

নিজস্ব সূত্রের বরাতে ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে মানকোট, বালাকোট এবং সংশ্লিষ্ট এলাকায় সন্ধ্যা ছয়টার দিকে গোলাবর্ষণ শুরু করে পাকিস্তান। আর নওশেরা এলাকায় গোলাবর্ষণ শুরু হয় বিকেল চারটার কিছু পরে। তবে পাশ্ববর্তী উরি এলাকায় গোলাবর্ষণ শুরু হয় বেলা বারোটার দিকে। এসব গোলাবর্ষণে বেশ কয়েকজন আহত হওয়ার খবর দিয়েছে সংবাদমাধ্যমটি। এছাড়া অনেকেই এসব এলাকা ছেড়ে নিরাপদ আশ্রয়ের জন্য আরও ভিতরের দিকে চলে যাচ্ছে বলেও জানানো হয়েছে ওই খবরে। সেনা মুখপাত্রকে উদ্ধৃত করে সংবাদমাধ্যমটি জানিয়েছে ভারতীয় সেনাবাহিনী এসব হামলার কড়া এবং কার্যকর জবাব দিচ্ছে।

এদিকে পাকিস্তান শাসিত কাশ্মিরের কোটলি জেলার ডেপুটি কমিশনার ড. ওমর আজম জানিয়েছেন, শুক্রবার ভারতীয় বাহিনীর ‘নির্বিচার গোলাবর্ষণে’ এক তরুণ নিহত ও অপর তিনজন আহত হয়েছে। পাকিস্তানের কর্মকর্তারা বলছেন, শুক্রবার সকাল থেকে পরিস্থিতি তুলনামূলক শান্ত থাকলেও বিকেল থেকে কোটলি জেলার পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। ড. ওমর আজম পাকিস্তানের সংবাদমাধ্যম ডনকে জানিয়েছেন, কোটলির নাকিয়াল বাজারে ভারতীয় গোলাবর্ষণে ঘটনাস্থলে নিহত হয়েছেন সেখানে দাঁড়িয়ে থাকা ১৯ বছর বয়সী তরুণ মোহাম্মদ সুধীর। জেলার তত্ত্ব পানি এবং গোই সেক্টরে আহত হয়েছেন আরও তিন ব্যক্তি।

প্রসঙ্গত, গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মিরের পুলওয়ামায় নিরাপত্তা বাহিনীর ওপর জঙ্গি হামলার জেরে গত ২৬ ফেব্রুয়ারি (মঙ্গলবার) ভারতীয় বিমানবাহিনী পাকিস্তানের আকাশসীমায় ঢুকে বিমান থেকে বোমাবর্ষণ করে। পরদিন বুধবার (২৭ ফেব্রুয়ারি) সকালে নিজেদের সীমানায় দুটি ভারতীয় যুদ্ধবিমান ভূপাতিত ও এক পাইলটকে আটক করে পাকিস্তান। ’৭১ পরবর্তী সময়ে প্রথমবারের মতো পাল্টাপাল্টি বিমান হামলায় দুই দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পায়। বৃহস্পতিবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ভারতের সঙ্গে উত্তেজনা প্রশমনে সদিচ্ছার প্রতীক হিসেবে শুক্রবার সন্ধ্যায় তাকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত জানান। শুক্রবার রাত নয়টার কিছু পরে ওই পাইলটকে ভারতীয় কর্তৃপক্ষের হাতে হস্তান্তর করে পাকিস্তান।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ