আজকের শিরোনাম :

রাশিয়ার মধ্যস্থতার প্রস্তাবকে স্বাগত জানাল পাকিস্তান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ মার্চ ২০১৯, ০০:৩৪

ভারত ও পাকিস্তানের মধ্যে চলমান তীব্র উত্তেজনা প্রশমনে দু’দেশের মধ্যে আলোচনায় মধ্যস্থতার রুশ প্রস্তাবকে স্বাগত জানিয়েছে ইসলামাবাদ। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি বলেছেন, সমস্যা সমাধানের জন্য পাকিস্তান ভারতের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত আছে।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বৃহস্পতিবার মস্কোয় এক সংবাদ সম্মেলনে বলেছেন, ভারত ও পাকিস্তান চাইলে তারা দুই দেশের মধ্যে আলোচনায় মধ্যস্থতা করবে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভাও পাকিস্তান ও ভারতের মধ্যে মধ্যস্থতা করতে মস্কোর প্রস্তুতির কথা ঘোষণা করেছেন। তিনি সাংবাদিকদের বলেন, “ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বেড়ে যাওয়ায় আমরা উদ্বিগ্ন। বিশেষ করে নিয়ন্ত্রণ রেখা বরাবর দু’দেশের সেনাবাহিনী যে মহড়া দেখাচ্ছে তা সামরিক সংঘাতে রূপ নিতে পারে।”

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় এক আত্মঘাতী হামলায় ভারতের আধা সামরিক বাহিনীর ৪০ জনের বেশি সদস্য নিহত হন। পাকিস্তান-ভিত্তিক গোষ্ঠী জইশ-ই-মোহাম্মাদ হামলার দায় স্বীকার করে।

এরপর প্রতিবেশী দুদেশের সম্পর্কের চরম অবনতি ঘটে। ভারত পাকিস্তান ভূখণ্ডে বিমান হামলা চালায়। এরপর পাকিস্তান ভারতের জঙ্গিবিমান ভূপাতিত করে একজন পাইলট করে আটক করে পরে সদিচ্ছার নিদর্শন হিসেবে তাকে ছেড়ে দেয়।

ভারত পুলওয়ামা হামলার জন্য পাকিস্তানকে দায়ী করে আসছে। তবে পুলওয়ামা হামলায় ইসলামাবাদের জড়িত থাকার কথা অস্বীকার করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। একইসঙ্গে তিনি প্রমাণ উপস্থাপনেরও আহ্বান জানিয়েছেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ