আজকের শিরোনাম :

ট্রাম্প-কিমের বৈঠক

ট্রেনযোগে ভিয়েতনামের পথে কিম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৩৯

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করতে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ট্রেনে করে ভিয়েতনামের পথে রওনা হয়েছেন বলে দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার স্থানীয় সময় রাত ৯টায় উত্তর কোরিয়ার নেতা চীনের সীমান্তবর্তী শহর ড্যানডংয়ে পৌঁছান।

চীনের ভেতর দিয়ে ২ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে কিমের নেতৃত্বাধীন প্রতিনিধি দলটি ভিয়েতনামে পৌঁছাবে। কিম ট্রেনে করে ৩ হাজার কিলোমিটারেরও বেশি পথ পাড়ি দেবেন। বিমান ভ্রমণে কিম পরিবারের অনীহা সুবিদিত। কিম জং-উনের বাবা কিম জং-ইলও ট্রেনে করেই ভ্রমণ করতেন। 

পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে আগামী বুধ ও বৃহস্পতিবার ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিতীয় শীর্ষ বৈঠকে বসতে যাচ্ছেন কিম। উত্তর কোরিয়ার নেতার সঙ্গে আছেন তার বোন কিম ইয়ো জং এবং তার অন্যতম প্রধান আলোচক সাবেক জেনারেল কিম ইয়ং চোল। যদিও এ বৈঠকের বিষয়বস্তু নিয়ে এখনো বিস্তারিত কিছু জানানো হয়নি।

এর আগে গত বছরের জুনে দুই নেতার মধ্যে সিঙ্গাপুরে প্রথম বৈঠক হয়েছিল। মৌখিকভাবে উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্রমুক্ত করতে সম্মত হলেও এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো অগ্রগতি অর্জিত হয়নি। পিয়ংইয়ং অস্ত্র ধ্বংস করার আগে নিষেধাজ্ঞার প্রত্যাহার চায়। 

ওয়াশিংটন বলছে, পরমাণু অস্ত্র পুরোপুরি ধ্বংস করার আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার নয়।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ