পাকিস্তানিদের ৪৮ ঘণ্টার মধ্যে রাজস্থান ছাড়ার নির্দেশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:০৩

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে রাজস্থানে পাকিস্তানের নাগরিকদের শহর ছাড়ার নির্দেশনা জারি করা হয়েছে। রাজস্থানে পাকিস্তানি নাগরিকদের ওপর এই কড়া নিষেধাজ্ঞা জারি করেছে জেলা প্রশাসন। সোমবার (১৮ ফেব্রুয়ারি) ভারতের উত্তরাঞ্চলীয় এই প্রদেশের বিকানার জেলা ম্যাজিস্ট্রেট এ নির্দেশনা জারি করেন।

নির্দেশনায় বলা হয়, হোটেল বা বাড়িতে পাকিস্তানি নাগরিকদের নতুন করে থাকতে দেওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাকিস্তানি নাগরিকদের কোনও স্পর্শকাতর তথ্য দেওয়া পুরোপুরি নিষিদ্ধ। এমনকি, মোবাইল-টেলিফোনে পাকিস্তানের নাগরিকদের সঙ্গে কথা বলা এবং ব্যবসা-বাণিজ্যের উপরও কড়া নিষেধাজ্ঞা জারি হয়েছে। কোনও পাকিস্তানি নাগরিককে কাজ দেওয়ার উপরও থাকছে পুরোপুরি নিষেধাজ্ঞা। প্রশাসন ওই নির্দেশ প্রত্যাহার না করলে আগামী দু’মাস এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

জেলা প্রশাসন জানিয়েছে, পাকিস্তান থেকে বিকানার শহরবাসীকে ফোন করে ব্যঙ্গ, বিদ্রূপ ও উপহাস করা হচ্ছে। সেই কারণেই টেলিফোনে পাক নাগরিকদের সঙ্গে কথা বলা বা ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ রাখা এবং ব্যবসা বাণিজ্য বা অন্য কোনও রকম লেনদেনের উপরেও পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বিকানা শহরের কেউ পাকিস্তানি সিম কার্ডও ব্যবহার করতে পারবেন না।

গত ১৪ ফেব্রুয়ারি জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জেলায় জঙ্গি হামলায় দেশটির কেন্দ্রীয় আধা সামরিক বাহিনীর (সিআরপিএফ) ৪০ সদস্যের প্রাণহানির পর থেকেই দেশের বিভিন্ন প্রান্তে কাশ্মীরের নাগরিকদের হেনস্থা, তাদের উপর অত্যাচারের নানা ঘটনা সামনে এসেছে। কিন্তু এভাবে পাকিস্তানের নাগরিকদের থাকার উপর সরাসরি নিষেধাজ্ঞা, ভারতে এই প্রথম।  সূত্র: আনন্দবাজার।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ