ধৈর্য্যের সীমা আছে: ইউরোপকে ইরান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০১:০৪

ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, ইরানের সরকার ও জনগণেরও ধৈর্য্যের একটা সীমা আছে। প্রতিশ্রুতি পালনের ক্ষেত্রে আর সময়ক্ষেপণ না করতে ইউরোপের প্রতি আহ্বান জানান তিনি। আজ (সোমবার) রাজধানী তেহরানে সাপ্তাহিক সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

ইউরোপ ও ইরানের মধ্যে আর্থিক লেনদেনের বিশেষ ব্যবস্থা 'ইনসটেক্স' প্রসঙ্গে তিনি বলেন, ইউরোপের পক্ষ থেকে যেটা করা হয়েছে তা কেবলি একটি রাজনৈতিক সদিচ্ছার বহিঃপ্রকাশ। কিন্তু এখনও তা থেকে কাঙিক্ষত সাফল্য আসে নি। এ বিষয়ে কাজ খুব ধীর গতিতে এগোচ্ছে।

পরমাণু সমঝোতা প্রসঙ্গে বাহরাম কাসেমি আরও বলেন, পরমাণু সমঝোতায় দেওয়া প্রতিশ্রুতি ইরান বাস্তবায়ন করেছে। ইউরোপ নিজেই বারবার বলেছে তারা আমেরিকার একপেশে নীতির বিরোধী। ইউরোপকে এখন ইরানের স্বার্থ রক্ষায় দায়িত্ব পালন করতে হবে।

ইরানের দক্ষিণ-পূর্বের সিস্তান-বালুচিস্তানে সন্ত্রাসী হামলার পর তেহরান ও ইসলামাবাদের মধ্যে সহযোগিতা প্রসঙ্গে তিনি বলেন, দুই দেশের মধ্যে বিভিন্ন চ্যানেলে যোগাযোগ রয়েছে এবং সমস্যা সমাধানের জন্য দুই পক্ষই প্রস্তাব দিয়েছে।

পাকিস্তানে সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের সফর প্রসঙ্গে বলেন, দ্বিপক্ষীয় সহযোগিতার বিষয়টি তাদের নিজস্ব ব্যাপার। এ ক্ষেত্রে তেহরানের কোনো হস্তক্ষেপ নেই। তবে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ইরানের সম্পর্কের ওপর প্রভাব ফেলার লক্ষ্যে সুনির্দিষ্ট কিছু পক্ষের শয়তানির বিষয়টি তাদেরকে বুঝতে হবে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ