আজকের শিরোনাম :

পুলওয়ামা হামলা: পাক হাই কমিশনারকে দেশে ডেকেছে ইসলামাবাদ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০১:০০

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের পুলওয়ামা হামলা নিয়ে সৃষ্ট উত্তেজনার মধ্যে নয়া দিল্লিতে নিয়োজিত হাই কমিশনার সোহেল মাহমুদকে দেশে ডেকে পাঠিয়েছে পাকিস্তান। দেশে ডাক পেয়ে আজ (সোমবার) সকালে তিনি নয়া দিল্লি ছেড়েছেন। পাক পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ড. মুহাম্মাদ ফয়সাল মাহমুদের বরাত দিয়ে ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন এ খবর দিয়েছে।

১৪ই ফেব্রুয়ারি পুলওয়ামা হামলায় ভারতের কমপক্ষে ৪৪ জন নিরাপত্তাকর্মী বা সিআরপিএফ সদস্য নিহত হন। এর দায় স্বীকার করেছে পাকিস্তানভিত্তিক জইশে মোহাম্মদ। হামলার পর এর সঙ্গে পাকিস্তানের জড়িত থাকা অভিযোগ তুলেছে ভারত। এছাড়া, পাকিস্তানি হাই কমিশনারকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে কড়া ভাষায় নিন্দা জানিয়েছে দিল্লি। ভারত সরকার হুঁশিয়ারি দিয়েছে, এর উপযুক্ত জবাব দেয়া হবে পাকিস্তানকে। এমনকি দেশটিকে সারা বিশ্ব থেকে বিচ্ছিন্ন করে দেয়ার হুমকি দিয়েছে ভারত। তবে এসব অভিযোগকে ভিত্তিহীন হিসেবে দাবি পাকিস্তানের।

এসব বিষয়ে পরামর্শ করতে নয়া দিল্লিতে নিয়োজিত হাই কমিশনারকে ইসলামাবাদে তলব করে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। এদিকে ভারতের ওই অভিযোগের জবাবে পাল্টা ব্যবস্থা গ্রহণ করেছে পাকিস্তান। তারা নিয়ন্ত্রণ রেখা বরাবর সেনাবাহিনীকে উচ্চ সতর্ক অবস্থায় রেখেছে। শুরু করেছে কূটনৈতিক তৎপরতা। শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ৫ স্থায়ী সদস্য দেশের প্রতিনিধিদের সঙ্গে কথা বলেছে পাকিস্তান। এ জন্য পাকিস্তানের পররাষ্ট্র সচিব তাহমিনা জানজুয়া আমেরিকা, চীন, রাশিয়া, ব্রিটেন ও ফ্রান্সের রাষ্ট্রদূতদের তার মন্ত্রণালয়ে আমন্ত্রণ জানান। তাদেরকে অবনতিশীল পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন। ওই হামলায় পাকিস্তানের জড়িত থাকার বিষয়ে ভারত যে অভিযোগ তুলেছে তাহমিনা জানজুয়া তা দৃঢ়তার সঙ্গে প্রত্যাখ্যান করেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ