যুক্তরাষ্ট্রে সরকারি কার্যক্রমে ‘অচলাবস্থা’ এড়াতে বিল পাস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৩১ | আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৩৫

যুক্তরাষ্ট্রের সরকারি কার্যক্রমে অচলাবস্থা এড়াতে মার্কিন প্রতিনিধি পরিষদ বৃহস্পতিবার একটি সমঝোতা প্যাকেজ বিল পাস করেছে। এ বিলের আওতায় কেন্দ্রীয় সরকারের কার্যক্রম চালু রাখার এবং অচলাবস্থার আসন্ন হুমকি এড়ানোর সুযোগ পেতেই বিলটি পাস করা হয়। এটি স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে পাঠানো হয়েছে। 

হোয়াইট হাউস জানায়, ট্রাম্প বিলটি স্বাক্ষর করার আগ্রহ ব্যক্ত করেছেন। বিলটির পক্ষে ৩শ ভোট এবং বিপক্ষে ১২৮ ভোট পড়ে। সরকারি কার্যক্রমের আংশিক অচলাবস্থা এড়াতেই এটি পাস করা হয়। অন্যথায় শুক্রবার মধ্যরাত থেকেই সরকারি কার্যক্রম বহাল রাখার ক্ষেত্রে জটিলতা সৃষ্টি হতো।

ডেমোক্র্যাটরা যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য প্রায় ১৪০ কোটি ডলার বরাদ্দ দিতে রাজি হয়েছে। যদিও এ অর্থ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দাবির তুলনায় অনেক কম। প্রেসিডেন্ট ট্রাম্প সীমান্ত দেয়াল নির্মাণের জন্য ৫৭০ কোটি ডলার বরাদ্দ চেয়েছিলেন।

বিলটিকে আইনে পরিণত করতে এখন প্রেসিডেন্ট ট্রাম্পের সইয়ের প্রয়োজন। নতুন অচলাবস্থা ঠেকাতে শুক্রবার মধ্যরাতের আগেই ট্রাম্পকে স্বাক্ষর করতে হবে বিলটিতে।

মার্কিন অর্থবছর শুরু হয় ১ অক্টোবর। তার আগেই বাজেট অনুমোদন করিয়ে নেয়ার সাংবিধানিক বাধ্যবাধকতা থাকলেও সমঝোতার অভাবে মাঝে মধ্যেই মার্কিন কংগ্রেস তা পাস করাতে ব্যর্থ হয়।

এমন অবস্থায় অস্থায়ী বাজেট বরাদ্দের মধ্য দিয়ে সরকার পরিচালনার তহবিল জোগান দেয়া হয়। অস্থায়ী এই বাজেট বরাদ্দের ক্ষেত্রে দুই কক্ষের অনুমোদনসহ প্রেসিডেন্টের স্বাক্ষরের বাধ্যবাধকতা রয়েছে।

২০১৯ সালের সেপ্টেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের তিন-চতুর্থাংশ কার্যক্রম পরিচালনার অর্থ বরাদ্দ করা আছে। তবে বাকি এক-চতুর্থাংশের বাজেট বরাদ্দ না হওয়ায় গত ডিসেম্বরে আংশিক অচলাবস্থার মুখে পড়ে যুক্তরাষ্ট্র।

মূলত যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অর্থায়ন নিয়ে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ডেমোক্রেটদের মতানৈক্যের কারণেই আংশিক অচলাবস্থার সৃষ্টি হয়। ওই অচলাবস্থা ৩৫ দিন স্থায়ী ছিল, যা যুক্তরাষ্ট্রের ইতিহাসে সর্বোচ্চ।
খবর এএফপি

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ
well-food