গান্ধীর কুশপুত্তলিকায় টার্গেট প্রাকটিস: হিন্দু নেত্রী আটক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৩৫

গান্ধী হত্যাকাণ্ডের ৭১তম বার্ষিকী "উদযাপন" উপলক্ষে কট্টর হিন্দু গোষ্ঠী হিন্দু মহাসভার এক নারী নেত্রী তার কুশপুত্তলিকা বানিয়ে তাতে গুলি করছেন - এমন একটি ভিডিও ফুটেজ সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়লে ঐ নারী নেত্রীকে আটক করা হয়েছে।

ভিডিও ফুটেজে দেখা গেছে, পূজা পাণ্ডে নামের কট্টর ঐ হিন্দু নেত্রী প্রথমে গান্ধীর হত্যাকারী নাথুরাম গডসের একটি ছবিতে মালা পরাচ্ছেন, এবং তারপরই গান্ধীর কুশপুত্তলিকায় একটি পিস্তল দিয়ে গুলি করছেন।

পরে গান্ধীর ঐ কুশপুত্তলিকায় আগুন দিয়ে জ্বালিয়ে দেওয়া হয়। ঘটনাটি ঘটেছে উত্তর প্রদেশের আলীগড়ে হিন্দু মহাসভা অফিসের ঠিক বাইরে। কট্টর হিন্দুরা গান্ধীকে 'অতিমাত্রায় উদারপন্থী' বলে অপছন্দ করতো।

ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার পর তা নিয়ে হৈচৈ শুরু হয়ে গেলে পূজা পাণ্ডে গা ঢাকা দেন। তবে পুলিশের দুটো দল মিজ পাণ্ডে এবং তার স্বামীকে খুঁজে বের করে আটক করেছে। পুলিশ জানিয়েছে, ঐ ঘটনায় এখন পর্যন্ত তারা নয়জনকে গ্রেপ্তার করেছে। আরো দুজনকে খোঁজা হচ্ছে।

১৯৪৮ সালের ৩০শে জানুয়ারি ভারতের স্বাধীনতার পরপরই হিন্দু মহাসভা কর্মী নাথুরাম গডসে খুব কাছ থেকে গান্ধীর বুকে পর পর তিনটি গুলি করে তাকে হত্যা করে।

তখন থেকেই কট্টর হিন্দু অনেক গোষ্ঠী খোলাখুলি নাথুরাম গডসের প্রশংসা করে। প্রতিবছর ৩০শে জানুয়ারিতে তার সম্মানে অনুষ্ঠানও করা হয়।

২০১৫ সালে হিন্দু মহাসভা দক্ষিণের কর্ণাটক রাজ্যের ছয়টি জেলায় গডসের মূর্তি স্থাপনের পরিকল্পনা করলে তা নিয়ে তীব্র প্রতিবাদ হয়।-বিবিসি

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ