ভারতের অত্যাধুনিক সুপারসনিক যুদ্ধবিমান বিধ্বস্ত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ ফেব্রুয়ারি ২০১৯, ০০:৫১

ভারতে শুক্রবার একটি সুপারসনিক যুদ্ধবিমান বিধ্বস্ত হয়ে দুইজন পাইলট নিহত হয়েছেন। দেশটির ব্যাঙ্গালুরের একটি বিমানক্ষেত্র থেকে পরীক্ষামূলক উড্ডয়নের সময় যুদ্ধবিমানটি বিধ্বস্ত হয়। এই বহুল আলোচিত ফ্রান্সের তৈরি মিরেজ ২০০০ যুদ্ধবিমান।

স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় দক্ষিণাঞ্চলের কর্ণাটক রাজ্যের রাজধানী ব্যাঙ্গালুরের এইচএএল বিমান বন্দরে সুপারসনিক এই বিমানটি বিধ্বস্ত হয়। ভারতের সামরিক বাহিনীর এক বিবৃতিতে জানিয়েছে, বিমানটির কিছু উন্নয়ন কাজ করার পর এটি পরীক্ষামূলক উড্ডয়নের সময় মিরেজ ২০০০ মডেলে অত্যাধুনিক সুপারসনিক যুদ্ধবিমানটি বিধ্বস্ত হয়েছে।

ভারতীয় বিমান বাহিনীর প্রায় ৫০টি মিরেজ ২০০০ যুদ্ধবিমানের বহর আছে। ২০১০ সালের শুরু থেকে এসব বিমানের উন্নয়ন কাজ চলছে।

জানা গেছে, দুর্ঘটনার সময় বিমানের দুই চালকই বিমান হতে বের হয়ে আসতে প্রাথমিকভাবে সক্ষম হয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত একজন বিধ্বস্ত বিমানের ওপর পড়ে প্রাণ হারান। আরেকজনকে মারাত্মক আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নেয়ার পর প্রাণ হারান।

অত্যাধুনিক বিমানটি বিধ্বস্ত হওয়ার এখন পর্যন্ত কোনো কারণ জানানো হয়নি। এক ভিডিওতে দেখা যায়, বিমানটি বিধ্বস্ত হওয়ার পরপর সেখানে বিশালাকার ধোঁয়া এবং অগ্নিশিখা দেখা যায়। তবে কর্তৃপক্ষ এখনো বিমানটি উদ্ধারে তদন্ত চালাচ্ছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ