সিংহাসনে বসলেন মালয়েশিয়ার নতুন রাজা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০১৯, ০০:৩৫

মালয়েশিয়ার ১৬তম রাজা হিসেবে সিংহাসনে আরোহণ করেছেন আল সুলতান আবদুল্লাহ রিয়াতুদ্দিন আল মুস্তাফা বিল্লাহ শাহ ইবনে সুলতান। আজ বৃহস্পতিবার দেশটির নতুন রাজা হিসেবে তার অভিষেক হয়। ঐতিহ্যবাহী পোশাক পরে কুয়ালালামপুরের ন্যাশনাল প্যালেসে আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করেন তিনি।

শপথ গ্রহণের পর নতুন রাজাকে গার্ড অব অনার দেয়া হয়। এ সময় তার স্ত্রী তুংকু আজিজাহ আমিনাহ মাইমুনাহও উপস্থিত ছিলেন। দেশটির নিয়ম অনুযায়ী নতুন রাজা আগামী পাঁচ বছর দায়িত্ব পালন করবেন।

শপথ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ, তার সরকারের মন্ত্রীবর্গ ও সংসদ সদস্যরা উপস্থিত ছিলেন।

রাজসভার মুখপাত্র সাঈদ ড্যানিয়েল সাঈদ আহমেদ এক বিবৃতিতে জানান, নতুন সুলতান আব্দুল্লাহ রিয়াতুদ্দিন দেশটির পাহাং প্রদেশের সুলতান ছিলেন। নতুন রাজার ডেপুটি নির্বাচিত হয়েছেন পেরাক প্রদেশের সুলতান নাজরিন শাহ।

উল্লেখ্য, সম্প্রতি সবাইকে অবাক করে মেয়াদ শেষ হওয়ার আগেই মালয়েশিয়ার শীর্ষ পদ থেকে পদত্যাগ করেন রাজা পঞ্চম মোহাম্মাদ। চিকিৎসার জন্য দেশের বাইরে অবস্থানকালে এক রুশ সুন্দরীর সঙ্গে তার বিয়ের সংবাদ শোনা যায়। এ নিয়ে বিতর্কের জেরে শেষ পর্যন্ত পদত্যাগ করেন তিনি। যা মালয়েশিয়ার ইতিহাসে কোনো রাজার পদত্যাগের প্রথম ঘটনা। ওই ঘটনার পর দেশটিতে নতুন রাজা নির্বাচিত হলো।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ
well-food