ভেনিজুয়েলার হুয়ান গুয়াইডোকে স্বীকৃতি দিল ই‌উরোপীয় পার্লামেন্ট

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০১৯, ০০:২৩

ভেনিজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুয়াইডোকে রাষ্ট্র প্রধান হিসেবে স্বীকৃতি দিয়েছে ই‌উরোপীয় পার্লামেন্ট। এর মধ্যদিয়ে ভেনিজুয়েলার সমাজতন্ত্রী প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ওপর আন্তর্জাতিক চাপ জোরদার হলো।

গুয়াইডোকে স্বীকৃতি দেয়ার বিষয়ে ইউরোপীয় পার্লামেন্টে ভোটাভুটি হয়। প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ৪২৯টি আর বিপক্ষে ভোট পড়ে ১০৪টি। ভোটদানে বিরত ছিলেন ৮৮ জন সদস্য। এই ভোটাভুটির বিষয়ে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে আজ (বৃহস্পতিবার) ইউরোপীয় সংসদের বিশেষ অধিবেশন বসে। তবে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর জন্য ভোটের এই ফলাফল মানা অপরিহার্য নয়।

ভোটাভুটির পর ইউরোপীয় পার্লামেন্ট একটি বিবৃতি দিয়েছে। এতে ২৮ জাতির ইউরোপীয় ইউনিয়নভুক্ত সরকারগুলোকে ভেনিজুয়েলায় অবাধ ও স্বচ্ছ নির্বাচন না হওয়া পর্যন্ত স্বঘোষিত প্রেসিডেন্ট গুয়াইডোকে একমাত্র বৈধ রাষ্ট্রপ্রধান হিসেবে স্বীকৃতি দেয়ার আহ্বান জানানো হয়।

এর আগে গত শনিবার ব্রিটেন, ফ্রান্স, জার্মানি ও স্পেন আট দিনের সময় বেধে দিয়ে বলেছিল, এর মধ্যে নতুন নির্বাচনের তারিখ ঘোষণা না করলে গুয়াইডোকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেয়া হবে। প্রেসিডেন্ট মাদুরো এসব দেশের ওই শর্ত প্রত্যাখ্যান করেছেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ
well-food