আজকের শিরোনাম :

ট্রাম্পের উচিত ছিল ইরান সম্পর্কিত উপদেশ মেনে চলা: জারিফ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০১৯, ০৯:২৯

পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে বক্তব্য দিয়েছেন তার বিরুদ্ধে প্রতিক্রিয়া জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

তিনি এক টুইটার বার্তায় লিখেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, তার প্রশাসনের যুদ্ধবাজ কর্মকর্তারা এবং ইসরাইলিরা ইরান সম্পর্কে এতদিন ধরে যা বলে এসেছেন ট্রাম্পেরই গোয়েন্দা কর্মকর্তারা তার বিপরীতে অবস্থান নিয়েছেন। কাজেই ইউরোপীয় ইউনিয়ন, জাতিসংঘ এবং সাবেক মার্কিন প্রশাসনের কর্মকর্তারা ইরান সম্পর্কে এতদিন ধরে যা কিছু বলে এসেছিলেন ট্রাম্পের উচিত ছিল তা মেনে চলা।

সিআইএ’সহ একাধিক মার্কিন গোয়েন্দা সংস্থার প্রধানরা মঙ্গলবার মার্কিন সিনেটের শুনানিতে একবাক্যে একথা স্বীকার করেছেন যে, ইরান পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলছে। পরমাণু অস্ত্র তৈরির কোনো পরিকল্পনা ইরানের নেই বলেও তারা মন্তব্য করেন।

পরদিন বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটার বার্তায় তার গোয়েন্দা সংস্থাগুলোর এই স্বীকারোক্তিতে ক্ষোভ প্রকাশ করে বলেন, আমেরিকার গোয়েন্দা সংস্থাগুলোর কর্মীরা ইরানের হুমকির মুখে অত্যন্ত শিশুসুলভ  ও উদাসিন আচরণ করছেন। তাদের আবার স্কুলে পাঠানো দরকার বলেও মন্তব্য করেন ট্রাম্প।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ