আজকের শিরোনাম :

আরও ২৫০ রোহিঙ্গাকে বাংলাদেশে ফেরত পাঠাচ্ছে সৌদি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০১৯, ১২:৫১

সৌদি আরব নতুন করে আরও ২৫০ জন রোহিঙ্গাকে বাংলাদেশে ফেরত পাঠানোর পরিকল্পনা করছে। চলতি বছরের প্রথম মাসেই এ নিয়ে দ্বিতীয়বার বন্দিশালায় থাকা রোহিঙ্গাদের ফেরত পাঠাচ্ছে দেশটি।

মানবাধিকার সংস্থার বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

‘ফ্রি রোহিঙ্গা কোয়ালিশন’ নামের ওই সংগঠনের ক্যাম্পেইন সমন্বয়ক নে সান লউইন জানান, সৌদি আরবে প্রায় ৩ লাখ রোহিঙ্গা রয়েছে।

সংগঠনটি সৌদি আরবকে এমন জোরপূর্বক রোহিঙ্গাদের বিতাড়িত না করার অনুরোধ জানিয়েছে।

নে সান লউইন বলেন, ৩ লাখ রোহিঙ্গার বেশির ভাগের সৌদি আরবে বসবাসের অনুমতি রয়েছে। তারা বৈধভাবেই সৌদি আরব থাকতে পারবে। তবে জেদ্দার শুমাইসি কারাগারে থাকা রোহিঙ্গা বন্দিদের সাথে অন্যান্য রোহিঙ্গার মতো আচরণ করা হচ্ছে না। তাদের সঙ্গে অপরাধীর মতো আচরণ করা হচ্ছে।

নে সান লউন একটি ভিডিও হাতে পান। সেখানে তিনি দেখেন, যেসব রোহিঙ্গা কয়েক বছর আগে সৌদি আরব পৌঁছান তাদেরকে রোববার জেদ্দা আন্তর্জাতিক বিমানবন্দরে নিয়ে যাওয়ার জন্য প্রস্তুত করা হচ্ছিল। সেখান থেকে তাদের ঢাকা পাঠানো হবে।

তিনি জানান, এসব রোহিঙ্গাকে হয় রোববার রাতে কিংবা সোমবার সন্ধ্যায় বাংলাদেশে পাঠানো হবে।

নে সান লউইন জানান, বেশিরভাগ রোহিঙ্গা যারা সৌদি আরব প্রবেশ করেছে তারা পাকিস্তান, বাংলাদেশ, ভারত ও নেপালের পাসপোর্টধারী এবং এসব পাসপোর্ট তারা তৈরি করেছে ভুয়া কাগজপত্রের মাধ্যমে।

সৌদি আরব ২০১১ সালের পর যেসব রোহিঙ্গা দেশটিতে প্রবেশ করেছে তাদের বসবাসের অনুমতি দেওয়া বন্ধ করে দিয়েছে।

নে সান লউইন জানান, বেশ কয়েকটি মানবাধিকার সংগঠন রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য সৌদি কর্তৃপক্ষের কাছে গত দুই বছর ধরে আবেদন জানাচ্ছে। তিনি নিজেও সৌদি কর্তৃপক্ষ ও কূটনীতিকদের কাছে এ ব্যাপারে গেছেন।

তিনি বলেন, সৌদি আরবের উচিত এসব রোহিঙ্গাকে বিতাড়িত করা বন্ধ করা এবং তাদের বসবাসের অনুমতি দেওয়া।
খবর আলজাজিরা

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ