আজকের শিরোনাম :

ট্রাম্প-কিমের দ্বিতীয় সম্মেলনকে স্বাগত জানিয়েছে দ.কোরিয়া

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০১৯, ১৫:৪৩

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে পরিকল্পিত দ্বিতীয় সম্মেলনকে স্বাগত জানিয়ে দক্ষিণ কোরিয়া বলেছে, তারা আশা করছে এই বৈঠক কোরীয় উপদ্বীপের শান্তির জন্য একটি ‘বাঁক ফেরা পদক্ষেপ’ হবে। 

ট্রাম্প ফেব্রুয়ারি মাসের শেষের দিকে উত্তর কোরিয়ার নেতার সঙ্গে ফের বৈঠক করবেন হোয়াইট হাউস এমন কথা জানানোর কয়েক ঘণ্টা পর সিউলের প্রেসিডেন্টের দপ্তর থেকে এ ঘোষণা দেয়া হলো। তবে তাদের মধ্যে বৈঠকটি কোথায় অনুষ্ঠিত হবে তা এখনো জানানো হয়নি।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের মুখপাত্র কিম উয়ি-কিয়োম বলেন, ‘আমরা আশা করছি পরিকল্পিত উত্তর-মার্কিন এ সম্মেলন কোরীয় উপদ্বীপে শান্তিপূর্ণ একটি স্থায়ী সরকার প্রতিষ্ঠায় ঘুরে দাঁড়ানোর পদক্ষেপ হবে।

তিনি বলেন, ‘সম্পূর্ণ নিরস্ত্রীকরণের’ লক্ষ্য অর্জনে দক্ষিণ কোরিয়া তাদের গুরুত্বপূর্ণ মিত্র দেশ যুক্তরাষ্ট্রের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ অব্যাহত রাখবে।’

তিনি আরও জানান, পরিকল্পিত এ সম্মেলন সফল করতে সিউল পিয়ংইয়ংয়ের সাথে সংলাপ জোরদার করবে।

গত জুনে সিঙ্গাপুরে কিম ও ট্রাম্প প্রথম বৈঠক করেন। সেখানে তারা একটি অস্পষ্ট চুক্তি স্বাক্ষর করেন। ওই চুক্তিতে কিম কোরীয় উপদ্বীপের নিরস্ত্রীকরণ প্রক্রিয়াকে এগিয়ে নিতে কাজ করার প্রতিশ্রুতি দেন।
খবর এএফপি

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ