আজকের শিরোনাম :

সৌদিতে ফের আমরণ অনশনে রোহিঙ্গারা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০১৯, ১৮:১৫

বাংলাদেশে ফেরত না পাঠানোর দাবিতে সৌদি আরবের জেদ্দায় অবস্থিত সুমায়সি বন্দিশালায় আমরণ অনশন শুরু করেছে রোহিঙ্গারা। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট আই এ খবর জানিয়েছে। এ নিয়ে গত চার মাসে দ্বিতীয়বারের মতো অনশনে গেলো তারা।

মিডল ইস্ট আইকে রোহিঙ্গারা জানান, আমরণ অনশন করা ছাড়া আমাদের হাতে এখন আর কোনো বিকল্প নেই। কেননা গত মাসে বেশ কিছু রোহিঙ্গাকে বাংলাদেশে পাঠিয়ে দিয়েছে সৌদি আরব।

সুমায়সি বন্দিশালায় রোহিঙ্গাদের অনশন নিয়ে কিছু ছবি ও ভিডিও ফাঁস হয়েছে। সেসব ছবি ও ভিডিওতে দেখা যাচ্ছে, রোহিঙ্গারা তাদের প্রতিদিনের বরাদ্দ খাবার নিতে অস্বীকৃতি জানাচ্ছেন। মেঝেতে তাদের না খাওয়া খাবারের প্যাকেট পড়ে আছে।

রোহিঙ্গারা আরও জানান, সুমায়সি বন্দিশালায় আটক রোহিঙ্গারা নিজেদেরকে রক্ষা করার জন্য তাদের নাম পরিবর্তন করেছেন।

জাহিদ নামের একজন বলেন, হোয়াটস অ্যাপের মাধ্যমে তারা একে অপরের সঙ্গে যোগাযোগ করে এই আমরণ অনশন কর্মসূচি সংগঠিত করার কাজ করছেন।

জাহিদ নামের বন্দি ওই রোহিঙ্গা বলেন, আমরা যখন আমাদের অনশন শুরু করি তখন সংখ্যাটি ছিল ৩'শ। পরে ধীরে ধীরে অনেকেই আমাদের এই অনশনে যোগ দিতে থাকেন। অনশনে অংশগ্রহণ করা একজন বৃদ্ধকে ইতোমধ্যে হাসপাতালে ভর্তি করা হয়েছেি

তিনি আরও বলেন, আমরা জানি না আমাদের এই অনশন কতদিন চলবে। তারা আমাদেরকে খাওয়ানোর চেষ্টা করছেন। দয়া করে আমাদের জন্য দোয়া করবেন। তাদের কাছ থেকে জোরপূর্বক মোবাইল ফোন কেড়ে নেয়া হচ্ছে বলেও জানান তিনি।

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ