আজকের শিরোনাম :

গর্ভপাত বৈধতা পেল আয়ারল্যান্ডে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ মে ২০১৮, ১৫:৫২

ঢাকা, ২৭ মে, এবিনিউজ : সমকামিতার পর এবার গর্ভপাতকে বৈধতা দিল আয়ারল্যান্ড। শনিবার এক গণভোটে ইউরোপের অত্যন্ত সংরক্ষণশীল এ দেশটির জনগণ গর্ভপাত বৈধ করার পক্ষে ভোট দেন৷ 

দেশটির প্রধানমন্ত্রী লেও ভারাদকর এ গণভোটকে একটি নীরব বিদ্রোহ বলে বর্ণনা করেছেন। তিনি বলেন, এটা এমন এক গণভোট যা গোটা প্রজন্মে একবার হয়৷ গণভোটে গর্ভপাতের পক্ষে ভোট পড়েছে ৬৬.৪ শতাংশ। আর বিপক্ষে পড়েছে ৩৩.৬ শতাংশ। 

রয়টার্সের খবরে বলা হয়, শনিবারের গণভোটটিতে প্রতি তিন জন ভোটারের মধ্যে দুজন গর্ভপাতের পক্ষে ভোট দিয়েছেন৷ এ বছরের মধ্যেই গর্ভপাত বিষয়ক আইনে পরিবর্তন আনবে সরকার। বহু বছর ধরে আয়ারল্যান্ডে গর্ভপাত নিষিদ্ধ ছিল। ১৯৮৩ সালে গণভোটের মাধ্যমেই গর্ভপাতকে নিষিদ্ধ ঘোষণা করে অষ্টম সাংবিধানিক সংশোধনী পাস হয় সে দেশে। পরবর্তী সময়ে একাধিক ঘটনায় গর্ভপাতের প্রয়োজনীয়তা বোঝা গেলেও আইনে পরিবর্তন আনা হয়নি৷ ম্যারি হ্যাগিনস নামে এক নারী গণভোটের ফলাফল নিয়ে জানান, এটা অবিশ্বাস্য৷ এতগুলো বছর ধরে আমরা নারীদের দেখাশোনা করার চেষ্টা করে এসেছি। কিন্তু তাদের দেখাশোনা করতে পারিনি। এটা আমাদের কাছে অমূল্য।

কয়েক দশক ধরে প্রতি বছর গর্ভপাত বিরোধী আইনের কারণে ৩ হাজারেরও বেশি আইরিশ নারীকে গর্ভপাতের জন্য যুক্তরাজ্যে ভ্রমণ করতে হতো। অনেকে চিকিৎসকের পরামর্শ ছাড়াই অনলাইনে অবৈধ উপায়ে ওষুধ এনে তা খেয়ে গর্ভপাত করত।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ