আজকের শিরোনাম :

চাঁদে পা রাখা চতুর্থ মার্কিন নভোচারী অ্যালান আর নেই

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ মে ২০১৮, ১২:৪২

ঢাকা, ২৭ মে, এবিনিউজ : চাঁদে পা রাখা চতুর্থ ব্যক্তি সাবেক মার্কিন নভোচারী অ্যালান বিন মৃত্যুবরণ করেছেন। যুক্তরাষ্ট্রের টেক্সাসের ইন্ডিয়ানার একটি হাসপাতালে দুই সপ্তাহের মতো চিকিৎসাধীন থাকার পর গতকাল শনিবার তিনি মারা যান বলে জানিয়েছে তার পরিবার। খবর বিবিসির।

মৃত্যুকালে অ্যালান বিনের বয়স হয়েছিল ৮৬ বছর। মহাকাশচারী অ্যালান পেশাগত জীবন শেষ করার পর চিত্রকর্মে মনোযোগ দেন। মহাকাশের বিভিন্ন চিত্র এঁকে তিনি খ্যাতি অর্জন করেন।

যুক্তরাষ্ট্রের মহাকাশ অনুসন্ধানের ৬ষ্ঠ মানুষ্যবাহী মিশন এবং চন্দ্র পৃষ্টে অবতরনকারী দ্বিতীয় মহাশূন্যযান অ্যাপোলো ১২ করে চাঁদে যান অ্যালান বিন। অ্যাপোলো ১১ নভোযান পাঠানোর ৪ মাস পর ১৯৬৯ সালের ১৪ নভেম্বর অ্যাপোলো ১২ চাঁদে পাঠানো হয়। এই মিশনের কমান্ডার ছিলেন পিট কনরাড, আর সহযোগী ছিলেন অ্যালান বিন ও রিচার্ড গর্ডন।

অ্যালান বিনকে তার দেখা ‘সবচেয়ে অসাধারণ ব্যক্তি’ হিসেবে আখ্যায়িত করে মহাকাশচারী মাইক ম্যাসিমিনো বলেন, অ্যালান ছিলেন অনেক কিছুর সংমিশ্রণ। মহাকাশচারী হিসেবে তার প্রযুক্তিগত সাফল্য যেমন শীর্ষে রয়েছে ঠিক তেমনই চিত্রকর হিসেবে তার সাফল্যও চোখে পড়ার মত।

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীতে পাইলট হিসেবে কাজ করেছেন অ্যালান। ১৯৬৩ সালে তিনি নাসায় শিক্ষানবিস হিসেবে কাজ শুরু করেন। তিনি দুইবার মহাকাশে গিয়েছেন। প্রথমবার ১৯৬৯ সালে অ্যাপলো ১২ তে চাঁদে যান। এরপর দ্বিতীয়বারের মত ১৯৭৩ সালে আমেরিকার প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাবের দ্বিতীয় ক্রু ফ্লাইটের কমান্ডার হিসেবে মহাকাশে যান।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ