আজকের শিরোনাম :

এবার পোল্যান্ডে হুয়াওয়ের চীনা কর্মী আটক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ জানুয়ারি ২০১৯, ১১:৩০

কানাডার পর এবার পোল্যান্ডে গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক হয়েছেন চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ের এক কর্মকর্তা। একই সাইবার ব্যবসায় জড়িত এক পোলিশ নাগরিকও আটক করা হয়েছে।

পোল্যান্ডের টিভি চ্যানেল ‘টিভিপি’ শুক্রবার জানিয়েছে, হুয়াওয়ের পোলিশ ব্রাঞ্চ থেকে আটক হওয়া চীনা একজন উচ্চপদস্থ বিপণন কর্মকর্তা। আর পোলিশ নাগরিকটি পোল্যান্ডের অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থার (এবিডব্লিউ) এক সাবেক উচ্চপদস্থ কর্মকর্তা। বর্তমানে তিনি পোল্যান্ডের টেলিকমিউনিকেশন কোম্পানি অরেঞ্জ পোলাস্কাতে কাজ করেন এবং সাইবার ব্যবসায় জড়িত।

মঙ্গলবার দুজনকেই আটক করেছে দেশটির অভ্যন্তরীন নিরাপত্তা সংস্থা। হুয়াও এবং অরেঞ্জের কার্যালয়েও তল্লাশি চালানো হয়েছে এবং নথিপত্র জব্দ করা হয়েছে। দুজনকে অন্তত তিনমাস আটকে রাখা হবে বলে জানিয়েছে টিভিপি।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় হুয়াওয়ে কর্মকর্তা গ্রেফতারের খবরে উদ্বেগ প্রকাশ করেছে এবং পোল্যান্ডকে ন্যায়সঙ্গতভাবে কাজ করার আহ্বান জানিয়েছে।

হুয়াওয়ে এক বিবৃতিতে বলেছে, তারা পরিস্থিতি সম্পর্কে ওয়াকিবহাল। বিষয়টি তারা খতিয়ে দেখছে। এ মুহূর্তে এ ব্যপারে কোনো তাদের কিছুই বলার নেই।

দুইজনের বিরুদ্ধেই চীনের হয়ে পোল্যান্ডের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আছে। তবে অভিযোগপত্রের বিস্তারিত এখনো প্রকাশ করা হয়নি।

বৃহস্পতিবার ওয়ারশ আদালত দুজনকে তিন মাস আটকে রাখার ব্যাপারে কৌঁসুলিদের অনুরোধে রাজি হয়। দোষী সাব্যস্ত হলে তাদের ১০ বছরের জেল হতে পারে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ