আজকের শিরোনাম :

১৩ রোহিঙ্গাকে বাংলাদেশে ফেরত পাঠিয়েছে সৌদি আরব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ জানুয়ারি ২০১৯, ১৭:৫০

বাংলাদেশের পাসপোর্ট ব্যবহার করে বসবাস করা ১৩ রোহিঙ্গাকে ফেরত পাঠিয়েছে সৌদি আরব। মঙ্গলবার ভোররাত ২টার দিকে সৌদি আরব এয়ারলাইন্সের একটি বিমানে করে তাদের ঢাকার হযরত শাহজালাল বিমানবন্দরে পাঠানো হয় বলে জানিয়েছেন আর্মড পুলিশ ব্যাটেলিয়নের অতিরিক্ত পুলিশ সুপার আব্দুর রহমান।

''তারা স্বীকার করেছে যে তারা রোহিঙ্গা, কিন্তু যেকোনোভাবে তারা বাংলাদেশের পাসপোর্ট তৈরি করেছে। এখন তাদের জিজ্ঞাসাবাদ করছে বাংলাদেশের ইমিগ্রেশন পুলিশ।''

ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানিয়েছেন।

লন্ডন ভিত্তিক অনলাইন পত্রিকা 'মিডল ইস্ট আই' বলছে, প্রায় পাঁচ ছয় বছর ধরে এই রোহিঙ্গাদের সৌদি আরবের ডিটেনশন সেন্টারগুলোয় আটকে রাখা হয়েছে। সেখান থেকে আরো অনেককে বাংলাদেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া চলছে বলে জানিয়েছে পত্রিকাটি।

ভুয়া কাগজপত্র দিয়ে বাংলাদেশের পাসপোর্ট তৈরি করে সৌদি আরবে আসা এরকম অনেক রোহিঙ্গাকে দেশটির শুমাইসি আটক কেন্দ্রে বন্দি করে রাখা হয়েছে বলে পত্রিকাটি জানিয়েছে। অনেক রোহিঙ্গা ভুটান, ভারত, পাকিস্তান ও নেপালের পাসপোর্টেও সৌদি আরবে গিয়েছে।

বাংলাদেশের কক্সবাজারের ক্যাম্পগুলোয় সবমিলিয়ে প্রায় ১১ লাখ রোহিঙ্গা বসবাস করছে। অভিযোগ রয়েছে যে তারা অবৈধভাবে মালয়েশিয়া, থাইল্যান্ড, সৌদি আরব সহ নানা দেশে যাবার চেষ্টা করে। সূত্র: বিবিসি বাংলা।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ