আজকের শিরোনাম :

ভেনিজুয়েলায় সরকারকে বৈধ বলে দাবি মাদুরোর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০১৯, ১৬:০০

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো রোববার তার সরকারকে বৈধ বলে দাবি করেছেন। তিনি বৃহস্পতিবার দ্বিতীয় মেয়াদে ছয় বছরের জন্য দেশটির প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাচ্ছেন।

এদিকে এর আগে ভেনিজুয়েলার বিরোধী দল নিয়ন্ত্রিত পার্লামেন্ট তার সরকারকে অবৈধ ঘোষণা করেছে। এ ছাড়া মাদুরোর বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের নিন্দা ও সমালোচনা দিনদিনই বাড়ছে।

বৃহস্পতিবার মাদুরো শপথ নেবেন। তবে মাদুরোর এ ক্ষমতারোহনের বিষয়টি মসৃণ না হওয়ার ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

সুপ্রিম কোর্টের এক বিচারক মার্কিন টেলিভিশনে গত বছরের নির্বাচনের তীব্র সমালোচনা করেছেন। তিনি দেশত্যাগ করেন।

ক্রিস্টিয়ান জেরপা নামের ওই বিচারক ইভিটিভি মিয়ামিকে বলেন, ‘আমি নিকোলাস মাদুরো সরকারকে অস্বীকার করতে দেশত্যাগ করার সিদ্ধান্ত নেই।’

তিনি ভেনিজুয়েলার গত বছরের নির্বাচন সম্পর্কে বলেন, ‘এটা অবাধ নির্বাচন ছিল না। এটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন ছিল না।’

তিনি মাদুরোর বিরুদ্ধে আদালতকে প্রভাবিত করে নিজের পক্ষে রায় দিতে বাধ্য করার অভিযোগ করেন।

ভেনিজুয়েলার বিরোধী দল নিয়ন্ত্রিত পার্লামেন্ট প্রেসিডেন্ট হিসেবে মাদুরোকে অবৈধ ঘোষণা করে অন্তবর্তীকালীন সরকারের অধীনে একটি গণতান্ত্রিক নির্বাচনের আহ্বান জানানোর একদিন পর জেরপার পক্ষত্যাগের খবরটি প্রকাশিত হলো।

এর জবাবে মাদুরো টুইটারে ঘোষণা দেন, ‘জনগণ ভোটের মাধ্যমে আমাদেরকে বৈধতা দিয়েছে। ভেনিজুয়েলার সম্মান সম্মুন্নত থাকবে।’

গত ২০ মে প্রেসিডেন্ট নির্বাচনে মাদুরো পুনরায় নির্বাচিত হন। সরকার সমর্থক কন্সটিটিউয়েন্ট এসেম্বলি এ নির্বাচনের আহ্বান জানায় এবং বিরোধী দলগুলো তা বয়কট করে। এ সময় বিরোধী দলের অনেক সুপরিচিত নেতাদের গৃহবন্দি বা নির্বাচনের অযোগ্য ঘোষণা করা হয়।

যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও লিমা গ্রুপ নামে ওয়েস্টার্ন হেমিস্ফেয়ার দেশগুলোর একটি গ্রুপ নির্বাচনটির স্বীকৃতি দেয়নি।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ