আজকের শিরোনাম :

পিছিয়ে গেল আফগান প্রেসিডেন্ট নির্বাচন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০১৮, ০০:৩৫

আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচন কয়েকমাসের জন্য পিছিয়ে গেছে। বায়োমেট্রিক আইডেন্টিফিকেশন সিস্টেম চালু করার কাজ সময়মতো শেষ করা সম্ভব না হওয়ায় এ পদক্ষেপ নেয়া হয়েছে। আগামী এপ্রিল মাসে নির্বাচনটি অনুষ্ঠানের কথা ছিল।

আফগানিস্তানের স্বাধীন নির্বাচন কমিশনের মুখপাত্র আবদুল আজিজ ইব্রাহিমি আজ (বুধবার) জানান, নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট লোকজনকে বায়োমেট্রিক আইডেন্টিফিকেশন সিস্টেমের বিষয়ে প্রশিক্ষণ দেয়ার জন্য আরো সময় প্রয়োজন। এ পদ্ধতি নির্বাচনে জালিয়াতি ও প্রতারণা কমাতে সহায়তা করবে। এছাড়া, ভোটার তালিকা যাচাই-বাছাই করাও জরুরি। তিনি জানান, প্রেসিডেন্ট নির্বাচনের জন্য নতুন তারিখ এখনো ঠিক করা হয় নি।

এর আগে জাতীয় সংসদ নির্বাচনে বায়োমেট্রিক সিস্টেম সম্পর্কে স্বল্প সংখ্যক কর্মীকে প্রশিক্ষণ দেয়ার ফলে ভোট গ্রহণে অনেক বেশি দেরি হয়। এছাড়া, অগণিত বৈধ ভোটার নিজেদের নাম তালিকায় খুঁজে পান নি। এর ফলে দ্বিতীয় দিনের মতো ভোটগ্রহণ করতে হয়। পাশাপাশি ভোটের ফলাফল চ্যালেঞ্জ করে কয়েকটি আইনগত অভিযোগ জমা পড়ে।

আফগানিস্তানে সর্বশেষ প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৪ সলে। সে নির্বাচনেও ব্যাপক ভোট কারচুপি ও জালিয়াতি হয়েছিল বলে অভিযোগ রয়েছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ