আজকের শিরোনাম :

বন্ধ হয়ে গেল ‘ট্রাম্প ফাউন্ডেশন’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০১৮, ১২:১৩ | আপডেট : ১৯ ডিসেম্বর ২০১৮, ১২:৪৪

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দাতব্য সংস্থা ‘ট্রাম্প ফাউন্ডেশন’ বন্ধ করে দেওয়া হয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্প ও অন্যরা এ সংস্থার তহবিলের অপব্যবহার করেছেন, এ অভিযোগে চাপের মুখে সংস্থাটি বন্ধ করে দেওয়া হয়।

নিউইয়র্ক রাজ্যের অ্যাটর্নি জেনারেল বারবারা আন্ডারউড ট্রাম্পের দাতব্য সংস্থা বন্ধের এ ঘোষণা দেন। সংস্থার যে অর্থ এখনো অবশিষ্ট রয়েছে তার বিতরণ এখন থেকে তদারকি করবেন বারবারা।

বারবারা আন্ডারউড দাতব্য সংস্থাটির তহবিল ব্যক্তিগত ও রাজনৈতিক উদ্দেশ্য অর্জনের জন্য অপব্যবহারের অভিযোগ আনেন প্রেসিডেন্ট ট্রাম্প ও তার জ্যেষ্ঠ তিন সন্তানের বিরুদ্ধে।

তবে দাতব্য সংস্থাটির আইনজীবী বারবারা আন্ডারসনের বিরুদ্ধে বিষয়টিকে রাজনৈতিক রং দেওয়ার অভিযোগ আনেন।

ডোনাল্ড ট্রাম্প ও তার পরিবারের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা চলমান রয়েছে। এর মধ্যে একটি হলো এ দাতব্য সংস্থার তহবিল অপব্যবহারের মামলা।

ট্রাম্প তার বহুল বিক্রিত বই ‘দি আর্ট অব দি ডিল’ বিক্রির টাকায় ১৯৮৭ সালে নিজের নামে এ দাতব্য প্রতিষ্ঠান খোলেন। ২০০৫ সালের পর থেকে এ ফাউন্ডেশন ট্রাম্পের বন্ধু আর সহযোগীদের কাছ থেকেও তহবিল নিতে শুরু করে।

এ ফাউন্ডেশনের ব্যাংক অ্যাকাউন্ট পরিচালিত হত ট্রাম্পের স্বাক্ষরে, অনুদান ছাড় করার ক্ষমতাও কেবল তার হাতেই ছিল। তবে ২০০৮ সালের পর নিজের পকেট থেকে আর কোনো টাকা ওই ফাউন্ডেশনে দেননি নিউইয়র্কের এ ধনকুবের। 

২০১৪ সালে এ ফাউন্ডেশনের সম্পদের পরিমাণ ছিল ১২ লাখ ৭৩ হাজার ৮৯৫ ডলার, যার মধ্য ৫ লাখের বেশি এসেছিল নিউইয়র্কের টিকেট-রেসলিং মুঘল রিচার্ড ইবরেসের দান থেকে। ওই সময় পর্যন্ত ফাউন্ডেশন বিতরণ করেছিল ৬ লাখ ৯১ হাজার ৪৫০ ডলার।     

‘স্বার্থের সংঘাত’ এড়াতে ২০১৬ সালের ডিসেম্বরের মধ্যে দাতব্য সংস্থাটি বন্ধ করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন ট্রাম্প। কিন্তু তদন্ত শেষের আগে ওই ফাউন্ডেশন বন্ধের সুযোগ নেই বলে সে সময় জানানো হয় অ্যাটর্নি জেনারেলের দফতর থেকে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ