আজকের শিরোনাম :

‘গণতান্ত্রিক নির্বাচনে জিতলে আসাদের সঙ্গে কাজ করবে তুরস্ক’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ ডিসেম্বর ২০১৮, ০০:২২

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু তার ভাষায় বলেছেন, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ গণতান্ত্রিক ও বিশ্বাসযোগ্য নির্বাচনের মাধ্যমে বিজয়ী হলে তার সঙ্গে কাজ করার বিষয়টি বিবেচনা করবে আংকারা সরকার।

১৮তম দোহা ফোরামে দেয়া বক্তৃতায় আজ (রবিবার) তুর্কি পররাষ্ট্রমন্ত্রী এ ঘোষণা দেন। তিনি বলেন, গণতান্ত্রিক ও বিশ্বাসযোগ্য নির্বাচন হলে সবাই প্রেসিডেন্ট বাশার আসাদের সঙ্গে কাজ করতে চাইবে। স্বচ্ছ নির্বাচনের পর চূড়ান্তভাবে সিরিয়ার জনগণই সিদ্ধান্ত নেবে তারা কাকে ক্ষমতায় পাঠাবে।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী জোর দিয়ে বলেন, সিরিয়ার জনগণকেই দেশটির নতুন সংবিধান তৈরি করতে হবে। বক্তৃতার এক পর্যায়ে চাভুসওগ্লু আরো বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে সেনা সরিয়ে নেয়ার বিষয়টি বিবেচনা করছেন বলে তিনি মনে করেন।

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে তুরস্কের সেনা মোতায়েন রয়েছে। এসব সেনা সরিয়ে নেয়ার জন্য সিরিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মিকদাদ গত ৪ নভেম্বর বলেছিলেন, দেশে নিরাপত্তা ও স্থিতিশীলতা পুনঃপ্রতিষ্ঠার জন্য “তুরস্কের দখলদার সেনাদেরকে” অবশ্যই সিরিয়া ত্যাগ করতে হবে। সিরিয়ায় কোনো অনুমতি ছাড়া মার্কিন সেনাও মোতায়েন করা রয়েছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ