আজকের শিরোনাম :

অন্যের তোষামোদ না করে জিসিসি'র উচিত স্বাধীন ও যৌক্তিক নীতি গ্রহণ করা: ইরান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০১৮, ০১:১৯

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা জিসিসি'র ভিত্তিহীন বিবৃতির কড়া নিন্দা জানিয়েছেন। একইসঙ্গে তিনি অভিযোগ করে বলেন, পরিষদ কয়েকটি দেশের নীতি বাস্তবায়নের হাতিয়ারে পরিণত হয়েছে।

আজ (সোমবার) বাহরাম কাসেমি রিয়াদে অনুষ্ঠিত ৩৯তম পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ(জিসিসি'র) শীর্ষ সম্মেলনে ইরানকে জড়িয়ে ভিত্তিহীন অভিযোগের পুনরাবৃত্তির ব্যাপারে দুঃখ প্রকাশ করেন। জিসিসি সম্মেলনের সভাপতি সৌদি রাজা সালমান বিন আব্দুল আজিজ দাবি করেন, ইরান সন্ত্রাসবাদে মদদ দিচ্ছে এবং দেশটি আঞ্চলিক স্থিতিশীলতার জন্য বড় ধরনের হুমকি। এছাড়া, ইরান আগ্রাসী নীতি গ্রহণ করার পাশাপাশি অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে বলে অভিযোগ করেন রাজা সালমান।

এছাড়া, রাজা সালমান আঞ্চলিক ও আন্তর্জাতিক নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখতে আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে কাজ করার জন্য জিসিসিভুক্ত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। এছাড়া, ইরানের পরমাণু কর্মসূচির ব্যাপারে পূর্ণ এবং যথাযথ গ্যারান্টি আদায়ে চাপ সৃষ্টির জন্য তিনি পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন।

সৌদি রাজা সালমানের অভিযোগের জবাবে বাহরাম কাসেমি বলেন, "এ পরিষদ কয়েকটি সদস্য দেশের নীতি বাস্তবায়নের হাতিয়ারে পরিণত হয়েছে। প্রকৃতভাবে এটি আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় কোনো ভূমিকাই পালন করতে পারছে না। বাইরের কয়েকটি দেশের বিভাজনমূলক নীতির অনুসরণ না করে জিসিসির উচিত স্বাধীন এবং যৌক্তিক নীতি গ্রহণের মাধ্যমে এ অঞ্চলের দেশগুলোর মতপার্থক্য নিরসনে চেষ্টা চালানো।"

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ