আজকের শিরোনাম :

অশালীন পোশাক পরায় মিসরে অভিনেত্রীর বিচার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০১৮, ১৪:১২

কায়রো চলচ্চিত্র উৎসবে ‘শরীর দেখানো পোশাক পরার কারণে’ মিসরের একজন অভিনেত্রীকে লাম্পট্য উস্কে দেওয়ার অভিযোগে বিচারের জন্য আদালতে তোলা হচ্ছে। 

খবরে বলা হয়, রানিয়া ইউসেফ নামের এই অভিনেত্রী একটি স্বচ্ছ লেস-লাগানো কালো কাপড়ের পোশাক পরেছিলেন, যাতে তার পায়ের অধিকাংশই দেখা যাচ্ছিল। তার এ পোশাক মিসরের অনেক লোককে ক্ষুব্ধ করে তোলে।

অন্য অনেকে অবশ্য বলেছিলেন যে, তার নিজের ইচ্ছেমতো পোশাক পরার অধিকার থাকা উচিত।

রানিয়া ইউসেফের মধ্যে তার এ জন্য ক্ষমা প্রার্থনা করেছেন। ৪৪ বছর বয়স্ক এ অভিনেত্রী বলেন, এ পোশাকটি নিয়ে এত বিতর্ক তৈরি হবে তা জানলে তিনি তা পরতেন না। 
কিন্তু আদালতে দোষী প্রমাণিত হলে তার ৫ বছর পর্যন্ত জেল হতে পারে। 

যে দুজন আইনজীবী এ অভিযোগ এনেছেন তারা হলেন আমরো আবদেলসালাম এবং সামির সাবরি। বিভিন্ন তারকাকে আদালতে হাজির করার জন্য তাদের খ্যাতি আছে। 

সাবরি বলেন, ইউসেফকে যেমন দেখা যাচ্ছিল তা সামাজিক মূল্যবোধ, ঐতিহ্য, নৈতিকতার পরিপন্থী ছিল, এবং এতে চলচ্চিত্র উৎসব ও মিসরের নারীদের সুনাম ক্ষুণ্ণ হয়েছে।

ফেসবুকে দেয়া এক পোস্টে রানিয়া ইউসেফ বলেন, ‘আমি এ প্রথম পোশাকটা পরেছিলাম এবং এতে যে এতটা ক্ষোভ সৃষ্টি হবে তা বুঝিতে পারিনি। মিসরের সমাজে আমরা যেভাবে বেড়ে উঠেছি সেই মূল্যবোধের প্রতি আমার অঙ্গীকার আমি পুনর্ব্যক্ত করছি।’

গত বছর শায়মা আহমেদ নামে একজন গায়িকাকে মিসরের আদালত দু বছরের কারাদন্ড দেয়। তাকে একটি মিউজিক ভিডিওতে অন্তর্বাস পরে ইঙ্গিতপূর্ণ ভঙ্গিতে একটি কলা খেতে দেখা গিয়েছিল। 
খবর বিবিসি

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ