আজকের শিরোনাম :

সিরিয়ায় মার্কিন জোটের বিমান হামলায় নিহত ৪৩

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০১৮, ১০:৫৬

সিরিয়ার পূর্বাঞ্চলীয় একটি  গ্রামে  মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় অন্তত ৪৩ জন নিহত হয়েছেন। 

শনিবার ইউফ্রেতিস নদীর পূর্বতীরের হাজিনের কাছে বুকান এলাকায় চালানো হামলায় তারা নিহত হয়েছে। খবর রয়টার্স

এক সংবাদ সম্মেলনে জোট বাহিনীর মুখপাত্র বুকানে হামলার কথা নিশ্চিত করলেও সেখানে বেসামরিক হতাহতের কথা অস্বীকার করেছেন।

জোটের মুখপাত্র কর্নেল সিন রায়ান বলেছেন, বেসামরিক হতাহত এড়ানোর জন্য জোট আইএসআইএসের জঙ্গিদের শনাক্তে ও সঠিক লক্ষ্যে হামলা চালাতে অত্যন্ত সতর্করতা অবলম্বন করে।  

আইএসের বার্তা সংস্থা আমাক একটি মেডিকেল সূত্রের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, অন্তত ৪০ জন নিহত হয়েছে। সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থাও ওই হামলায় বহু বেসামরিক নিহত হওয়ার কথা জানিয়েছে।

১০ সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত ১৯১ জন বেসামরিক নিহতের কথা নিশ্চিত করেছে সিরিয়ান অবজারভেটরি। এর মধ্যে অনেক আইএস পরিবান ছিল।   

সিরিয়ায় ২০১১ সালে শুরু হওয়া গৃহযুদ্ধে আড়াই লাখ মানুষ নিহত হয়েছেন। বাস্তুচ্যুত হয়েছেন ১০ লাখের বেশি মানুষ। সিরিয়ার চলমান সংকট নিয়ে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের অবস্থান বিপরীতধর্মী। বর্তমান প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতাচ্যুত করতে চায় যুক্তরাষ্ট্র। এ জন্য তারা আসাদ সরকারের বিদ্রোহ ঘোষণাকারী সশস্ত্র গোষ্ঠীগুলোকে অস্ত্র দিয়ে সহযোগিতা করছে এবং ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে বিমান হামলা চালাচ্ছে। তবে আসাদ সরকারের দাবি, আইএসের বিরুদ্ধে যুদ্ধের নামে যুক্তরাষ্ট্র মূলত বিদ্রোহীদের সহযোগিতা করতে সরকারি বাহিনীর ওপর হামলা চালায়। আর রাশিয়া বাশার আল আসাদকে ক্ষমতায় দেখতে চায়। আসাদ সরকারের সমর্থনে রাশিয়া-ইরানও আইএস এবং বিদ্রোহীদের বিরুদ্ধে বিমান হামলা চালাচ্ছে। সিরিয়া সংকটকে কেন্দ্র করে রাশিয়া ও যুক্তরাষ্ট্র ছায়াযুদ্ধে মেতে উঠেছে বলে অনেকেই মনে করেন।

মার্কিন জোট থেকে এখনও কোনও মন্তব্য পাওয়া যায়নি। তবে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এর প্রধান রামি আবদুররহমান বলেন, শনিবার আবু আল হাসান গ্রামে ওই হামলা চালানো হয়।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ