আজকের শিরোনাম :

ইরানের ওপর ‘কঠোর নিষেধাজ্ঞা’ আরোপের হুমকি যুক্তরাষ্ট্রের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ মে ২০১৮, ১৫:২৩

ঢাকা, ২২ মে, এবিনিউজ : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও হুঁশিয়ার করে বলেছেন, যুক্তরাষ্ট্র ইরানের ওপর ‘ইতিহাসের সবচেয়ে কঠোর নিষেধাজ্ঞা’ আরোপ করতে যাচ্ছে।

সোমবার থিংক ট্যাংক কনজারভেটিভ হেরিটিজ ফাউন্ডেশন এর এক আলোচনা সভায় পম্পেও এ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ‘নতুন এ নিষেধাজ্ঞায় ইরানের ওপর নজিরবিহীন আর্থিক চাপ প্রয়োগ করা হবে।ইরানী নেতৃবন্দের এ বিষয়ে সন্দেহ পোষণ করা ঠিক হবে না।’

পম্পেও একই সঙ্গে ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত যে সব দেশের ইরানের সঙ্গে বানিজ্যিক সম্পর্ক রয়েছে তাদেরও সতর্ক করেন।

তিনি বলেন, ইরান যদি তার অগ্রহণযোগ্য পথ থেকে সরে না আসে তা হলে এ অবরোধ দেশটিকে গভীর বিপাকে ফেলবে।

পম্পেও আরও বলেন, ইরান তাদের ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি বন্ধসহ মধ্যপ্রাচ্যে আধিপত্য বিস্তারের চেষ্টা থেকে সরে আসলে এবং আমাদের কঠোর শর্তগুলো মেনে চললে যুক্তরাষ্ট্র তখন তার নতুন অবরোধ তুলে নেবে।

এদিকে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি তার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের এই হুমকি প্রত্যাখ্যান করে বলেছেন, বাকি বিশ্বের কাছে যুক্তরাষ্ট্রের এই আচরণ গ্রহণযোগ্য হবে না।

রুহানির উদ্ধৃতি দিয়ে ইরানের বিভিন্ন বার্তা সংস্থা বলছে, ‘যুক্তরাষ্ট্র কে ইরান বা বিশ্বের অন্যদের ব্যপারে সিদ্বান্ত গ্রহন করার?’

তিনি বলেন, ‘বর্তমান বিশ্ব যুক্তরাষ্ট্রের একক কোন সিদ্বান্ত মেনে নেবে না। কারণ প্রতিটি দেশেরই স্বাধীনতা রয়েছে।’

উল্লেখ্য, ইরানের সঙ্গে ২০১৫ সালে যুক্তরাষ্ট্রের যে চুক্তি হয় সম্প্রতি তা থেকে বেরিয়ে আসার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চুক্তিতে আরও স্বাক্ষর করেছিল ব্রিটেন, চীন, ফ্রান্স, জার্মানী ও রাশিয়া।
খবর এএফপি

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ