আজকের শিরোনাম :

যেখানে দ্বিতীয় বিয়ে বাধ্যতামূলক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০১৮, ০৯:২২

সাধারণত বিয়ে সবাই একবারই করেন। তবে অনেক ক্ষেত্রে কেউ কেউ একাধিক বিয়ে করে থাকেন । তবে তা বাধ্যতামূল নয়। তবে এবার আপনাদের বাধ্যতামূলক দ্বিতীয় বিয়ে বাধ্যতামুলক করা হয়েছে একটি দেশের ছোট একটি গ্রামে।

সেখানে প্রত্যেক পুরুষকেই বিয়ে করতে হয় দুটো করে। তবে এতে কোনো সামাজিক বা আইনগত ঝামেলা নেই। বরং শুভ কাজ হিসেবেই বিবেচনা করা হয় ব্যাপারটাকে।

ভারতের রাজস্থানের ছোট্ট গ্রাম দেরাসরে এ প্রথা চলে আসছে দীর্ঘদিন ধরে। গ্রামটির প্রত্যেক পুরুষের দ্বিতীয় বিয়ে বাধ্যতামূলক করা হয়েছে।

দেরাসর একটি মুসলিম অধ্যুষিত গ্রাম। এখানকার ৭০টি পরিবারে মোট ৬০০ মানুষের বাস। বহুকাল আগে থেকে এ রীতি চলে আসায় কেউ ইচ্ছা করলেও তা ভাঙতে পারে না। দ্বিতীয় বিয়ের নিয়মটি প্রত্যেক পরিবারই পরম্পরাগতভাবে মেনে আসছে। এ কারণে কোনো পুরুষ না চাইলেও তাকে জোর করে দ্বিতীয় বিয়েতে বাধ্য করা হয়। বাধ্য করার এ বিষয়টিই এখন রীতি হয়ে দাঁড়িয়েছে।

গ্রামটির অদ্ভুত এ রীতির কিছু কারণও জানা যায়। গ্রামবাসী জানান, অতীতে গ্রামে যত জন পুরুষ বিয়ে করতেন, তাদের প্রথম পক্ষের স্ত্রীর কোনো সন্তান হতো না। তাই দ্বিতীয়বার বিয়ে করতে হতো। দ্বিতীয় পক্ষের স্ত্রীর গর্ভে নাকি সন্তান আসত। এ কারণে তারা ধরেই নিয়েছে প্রথম পক্ষের স্ত্রীর গর্ভে সন্তান হয় না। এ রকম নানা ধরনের কুসংস্কারের কারণে সেখানকার মানুষ এ রীতি মেনে আসছে। আর বিষয়টিকে তারা বিবেচনা করছে শুভ কাজ হিসেবেই।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ