আজকের শিরোনাম :

তালেবান রুখতে গজনিতে আরো আফগান সেনা মোতায়েন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ নভেম্বর ২০১৮, ২৩:৪১

আফগান সরকার দক্ষিণ-পূর্বাঞ্চলী গজনি প্রদেশের হাজারা ঘনবসতি এলাকায় আরো অতিরিক্ত সৈন্য পাঠিয়েছে। গত কয়েকদিন ধরে দেশটির উগ্র গোষ্ঠী তালেবানের সন্ত্রাসীরা সেখানে হামলার চালানোর পরিপ্রেক্ষিতে এসব সেনা মোতায়েনের খবর এলো।

আজ (সোমবার) আফগান বিশেষ বাহিনীসহ নিয়মিত সেনাবাহিনী গজনির জাঘরি এবং মালিস্তান এলাকায় মোতায়েন করা হয়েছে। এদিকে স্থানীয় শিয়া হাজারা সম্প্রদায় তালেবান সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে সরকারি বাহিনীকে সহযোগিতা দিচ্ছে বলে খবর পাওয়া গেছে।

আফগান সেনাবাহিনীর চিফ অব স্টাফ জেনারেল মোহাম্মদ শরিফ ইয়াফতালি বলেছেন, "আমরা ৪০ জন গোয়েন্দা কর্মকর্তা এবং ৩৫ জন সৈন্যসহ অতিরিক্ত বিশেষ বাহিনী পাঠিয়েছি।" তিনি বলেন, "গজনিতে খুব শিগগিরই বড় ধরনের অভিযান চালানো হবে এবং সে লক্ষ্যে সেখানে আরো পদাতিক সৈন্য পাঠানো হচ্ছে।

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় এলাকা এবং গজনিতে তুমূল সংঘর্ষে তালেবান সন্ত্রাসীরা বহু সরকারি সৈন্যকে হত্যার পর সেখান সেনা মোতায়েন জোরদার করা হয় বলে একাধিক কর্মকর্তা জানিয়েছেন। গতকাল গজনিতে তালেবান সন্ত্রাসীরা অন্তত ২৫ জন আফগান কমান্ডোকে হত্যা করেছে। পাশাপাশি ফারাহ প্রদেশে একই ধরনের সংঘর্ষে আফগান নিরাপত্তা বাহিনীর ৫০ জন সদস্য নিহত হয়। এদিকে, জেনারেল ইয়াফতালি আফগান সেনাবাহিনীর পক্ষে ব্যাপক ক্ষয়ক্ষতির কথা স্বীকার করেছেন। তবে বিস্তারিত কিছু জানান নি তিনি।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ