আজকের শিরোনাম :

খাসোগি হত্যা : সৌদি আরবকে সরাসরি দোষারোপ করলেন এরদোয়ান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ নভেম্বর ২০১৮, ১১:৪৯

সৌদি সাংবাদিক জামাল খাসোগি হত্যার ঘটনায় প্রথমবারের মতো সরাসরি সৌদি সরকারের বিরুদ্ধে অভিযোগ এনেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ।

ওয়াশিংটন পোস্টেও এক নিবন্ধনে এরদোগান বলেন, ‘খাসোগিকে হত্যার নির্দেশ সৌদি সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে এসেছে বলে আমরা জেনেছি।’

তিনি বলেন, ‘আর কখনো নেটো জোটভুক্ত কোনো দেশের মাটিতে এ ধরনের অপরাধ সংঘটিত করার সাহস যেন কেউ না পায়। হুঁশিয়ারি সত্ত্বেও কেউ যদি এ ধরনের কাজ করে থাকে, তা হলে তাদের পরিণতি হবে ভয়াবহ।’

তবে সেখানে তুরস্কের সঙ্গে সৌদি আরবের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বিষয়টিতে গুরুত্ব আরোপ করে তিনি এমনটাও বলেছেন যে, এ ঘটনায় বাদশাহ সালমানের সম্পৃক্ততা রয়েছে বলে তিনি বিশ্বাস করেন না।

২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে হত্যা করা হয় জামাল খাসোগিকে।

তুরস্কের তদন্তকারীদের ধারণা তুরস্কের একজন নাগরিকের সঙ্গে বিয়ে করার উদ্দেশ্যে সৌদি দূতাবাসে প্রয়োজনীয় কাগজপত্র নিতে গেলে শ্বাসরোধ করে হত্যা করা হয় স্বেচ্ছায় দেশান্তরিত থাকা সাংবাদিক খাসোগজিকে।

তার মৃতদেহ এখনো খুঁজে পাওয়া যায়নি।

প্রেসিডেন্ট এরদোয়ানের দলের একজন শীর্ষ নেতা বলেছেন যে তার ধারণা খাসোগির মৃতদেহ টুকরো টুকরো করে এসিডে গলিয়ে ফেলা হয়েছে।

শুরুতে এই হত্যার কথা স্বীকার না করায় সৌদি আরবের সঙ্গে তাদের মিত্র দেশগুলোর কূটনৈতিক সম্পর্কে চিড় ধরতে শুরু করে।

পরবর্তী সময়ে এ ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে সন্দেহভাজন ১৮ জনকে আটক করে সৌদি আরব কর্তৃপক্ষ। তুরস্ক চায় এই ১৮ জনকে যেন তাদের হাতে প্রত্যর্পণ করা হয়।
খবর বিবিসি

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ