আজকের শিরোনাম :

আমেরিকার সঙ্গে আলোচনা করবেন গুয়ান্টানামোর ৫ সাবেক বন্দি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ নভেম্বর ২০১৮, ০৯:৪৮

আফগানিস্তানের তালেবান গোষ্ঠী কিউবার গুয়ান্টানামো বে’র বন্দিশিবির থেকে মুক্তি পাওয়া পাঁচ সাবেক বন্দিকে তাদের কাতার দপ্তরে নিয়োগ দিয়েছে। সম্প্রতি কাতার দপ্তরে আমেরিকার সঙ্গে আলোচনা শুরু করেছে তালেবান।

একটি আফগান সূত্র জানিয়েছে, ভবিষ্যতে আমেরিকার সঙ্গে সম্ভাব্য যেকোনো আলোচনায় এই পাঁচ সাবেক বন্দি তালেবানের প্রতিনিধিত্ব করবেন। তালেবানের পক্ষ থেকে ঘোষিত ওই পাঁচ কমান্ডার হচ্ছেন, মোহাম্মাদ ফজল, মোহাম্মাদ নবি, খায়রুল্লাহ খয়েরখা, আব্দুল হক ওয়াসিক ও নুরুল্লাহ নুরি।

এসব তালেবান কমান্ডার কিউবার গুয়ান্টানামোতে অবস্থিত কুখ্যাত মার্কিন বন্দিশিবিরে ১২ বছর আটক ছিলেন। তালেবানের হাতে আটক মার্কিন বন্দিসেনা বার্গ বার্গডালের  মুক্তির বিনিয়ে ২০১৪ সালে এসব তালেবান কমান্ডারকে মুক্তি দিয়েছিল ওয়াশিংটন।

আফগানিস্তানে ইঙ্গো-মার্কিন আগ্রাসনে তালেবান সরকার ক্ষমতাচ্যুত হওয়ার ১৭ বছর পর সম্প্রতি তালেবানের সঙ্গে আলোচনায় বসেছে আমেরিকা। গতমাসে কাতারের রাজধানী দোহায় শীর্ষস্থানীয় মার্কিন কূটনীতিক জালমাই খালিলযাদের নেতৃত্বাধীন একটি মার্কিন প্রতিনিধিদল তালেবানের সঙ্গে আলোচনায় বসে। ১৩ অক্টোবর তালেবান এক বিবৃতিতে ঘোষণা করে, তারা আমেরিকার সঙ্গে কথিত শান্তি আলোচনা চালিয়ে যাবে; যদিও প্রথম দফা বৈঠকে তেমন  কোনো ফলাফল অর্জিত হয়নি।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ