আজকের শিরোনাম :

উগান্ডায় দুই ভুয়া বিয়ে ও একটি ডিগ্রি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ অক্টোবর ২০১৮, ১৩:০৬

উগান্ডার একজন রেডিও উপস্থাপিকা তার বন্ধুর সঙ্গে বিয়ের একটি আয়োজন করতে যাচ্ছেন শুক্রবার। তবে এখানে সত্যিকার অর্থে তার বিয়ে হচ্ছে না। অথচ এ অনুষ্ঠানে যেতেই অতিথির অর্থ দিতে হবে।

৩২ বছর বয়সী লুলু অবশ্য আলোচনায় এসেছেন সাদা পোশাক পরে ‘নিজেই নিজেকে বিয়ে’ করে।
বিবিসিকে লুলু জেমিমাহ বলেন, ২১-২২ বছর বয়স থেকেই লোকজন আমাকে জিজ্ঞেস করতে শুরু করে কখন বিয়ে করবে? অথচ আমার জন্য বলতে গেলে আমি অন্য কিছু করতে চাই, যেমন পড়ালেখা।

তিনি বলেন, তার মা প্রায়ই মেয়ের যেনো ভালো একটা জামাই হয় সেজন্য প্রার্থনা করতো আর তার বাবা মেয়ের বয়স ১৬ হতেই খসড়া লিখতে শুরু করে যা সে বিয়ের অনুষ্ঠান বলবে।

এমনকি পরিবারের বাইরে থেকেও চাপ আসতে শুরু করে। এসব কারণে জেমিমাহ নিজেকেই নিজের বিয়ের ঘোষণা দিলেন। আর এর মাধ্যমে তিনি আসলে বিয়ে বিষয়টি নিয়েই একটি বার্তা দিতে চেয়েছিলেন।

পাশাপাশি তার লক্ষ্য ছিল বিয়ের অনুষ্ঠান থেকে ১২ হাজার ডলার তোলা, যা দিয়ে তিনি বৃত্তি না পেলেও বিদেশে পড়তে যেতে পারবেন।

দ্বিতীয় বিয়েটি কার ও কেন?
আরেক রেডিও উপস্থাপিকা সিমা কে কে সাবিতি আর তার বন্ধু বার্নার্ড মুকাসাও একটি বিয়ের আয়োজন করেন দুষ্টুমি করেই। তবে তাদের উদ্দেশ্যটি ছিল লুলু জেমিমাহকে সহায়তা করা। কারণ অক্সফোর্ডে পড়ার জন্য জেমিমাহর অর্থের দরকার।

সাবিতি বিবিসিকে বলেন, ‘আমি ইতিবাচক যে আমরা তার ডিগ্রি অর্জনে তাকে সহায়তা করতে পারব।’

তিনি বলেন, এখন অনেক তরুণীই সামাজিক চাপের কাছে নতি স্বীকার করেতে চায় না। তারা চায় আরও পড়ালেখা, ক্যারিয়ার বা ব্যবসা নিয়ে ব্যস্ত হতে। এটি ধীরে হলেও হচ্ছে আর মানুষও তা গ্রহণ করতে শুরু করেছে।
খবর বিবিসি

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ