আজকের শিরোনাম :

বোমা পাঠানোর ঘটনার তদন্তে এফবিআই

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০১৮, ১১:৩৫

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ বেশ কয়েকজন হাই প্রোফাইল ব্যক্তিদের কাছে পার্সেলে বোমা পাঠানোর ঘটনায় তদন্তে নেমেছে দেশটির এফবিআইয়ের কর্মকর্তারা।

এখন পর্যন্ত প্রায় একই ধরনের বোমা যুক্তরাষ্ট্রের আটজন হাইপ্রোফাইল ব্যক্তিদের কাছে পাঠানো হয়েছে।

এ ঘটনায় এফবিআই-এর সহকারী পরিচালক উইলিয়াম সুইনি বলেন, হাই প্রোফাইল ব্যাক্তিদের কাছে পাঠানো ওই বোমাগুলো কেন্টাকি, ভার্জিনিয়ার ল্যাবরেটরিতে পরীক্ষা করে দেখা হচ্ছে।

এদিকে নিউ ইয়র্ক পুলিশ কমিশনার জ্যামস ও’নিল পাঠানো ওই বোমাগুলো বিস্ফোরনের উদ্দেশ্যে পাঠানো হয়েছিল কিনা তা নিশ্চিত করেননি। তবে তিনি এগুলোকে সন্দেহজনক বিস্ফোরক ডিভাইস হিসেবে উল্লেখ করেন।

তিনি বলেন, এই বিষয়টিকে অত্যন্ত গুরুত্বসহকারে নেওয়া হয়েছে। আমরা ইতোমধ্যে পোস্টাল সার্বিসের সাথে কাজ করা শুরু করেছি। এগুলো কোথা থেকে আসলো এবং কেনইবা পাঠানো হলো তা নিয়ে কাজ করছি। 

গতকাল বৃহস্পতিবার (২৫ অক্টোবর) সকালে এফবিআই থেকে বলা হয়েছে যে, পার্সেলে করে আসা দুটি সন্দেহজনক বোমা পায় বাইডেন এবং একই ধরণের বোমার প্যাকেজ নিউ ইয়র্কের রেস্টুরেন্টে পাওয়া গেছে। যার মালিক হলেন ডি নিরো। 

এদিকে মিয়ামি ডেইড কাউন্টি পুলিশ বলেছে, ফেডারেল কর্মকর্তাদের নিরাপত্তা আরো বাড়িয়ে দেওয়া হয়েছে। তারা বলছে, কোথা থেকে এগুলো পাঠানো হয়েছে এবং কেন এগুলো পাঠানো হয়েছে তা তদন্ত করে দেখছেন তারা।

পার্সেলে করে এই বোমা পাঠানো শুরু হয় সোমবার থেকে। ওই দিন বোমা পাঠানো হয় ডেমোক্রেটিক দলের অন্যতম দাতা সদস্য জর্জ সুরুসের কাছে। এটি পাওয়া যায় তার পোস্ট বক্সে।

এ পর্যন্ত যাদের কাছে পাঠানো হয়েছে এই বোমা-

ব্যাবসায়ী জর্জ সুরুস, সাবেক প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন, সাবেক সিআইডি পরিচালক জন ব্রেনেন, সাবেক অ্যাট্রনি জেনারেল ইরিক হোল্ডার, ক্যালির্ফোনিয়ার ডেমোক্রেটিক কংগ্রেস নারী মেক্সিন ওয়াটার্স, অভিনেতা রবার্ট ডি নিরো।

এদিকে যাদেরকে এই বোমাগুলো পাঠানো তারা সবাই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কড়া সমালোচনাকারী হিসেব পরিচিত।

এমন এক সময় এ বোমাগুলো পাঠানো হলো যখন দুই সপ্তাহ পরেই যুক্তরাষ্ট্রের মধ্যবতী নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

তথ্যসূত্র : বিবিসি 

এবিএন/মাইকেল/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ