আজকের শিরোনাম :

দক্ষিণ চীন সাগরে বোমারু বিমান মোতায়েন করেছে চীন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ মে ২০১৮, ১৩:৩০

ঢাকা, ২০ মে, এবিনিউজ : বিতর্কিত দক্ষিণ চীন সাগরে প্রথমবারের মতো বোমারু বিমান মোতায়েন করেছে চীন। 

মোতায়েন করা বিমানগুলো হচ্ছে দূরপাল্লার এইচ-৬কে মডেলের। সামরিক মহড়ার অংশ হিসেবে এগুলো মোতায়েন করা হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়। 
চীনের এমন পদক্ষেপ অঞ্চলটিকে অস্থিতিশীল করে তুলছে বলে হুশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। 

বিবিসির খবরে বলা হয়, দক্ষিণ চীন সাগরের বিতর্কিত দ্বীপপুঞ্জে চীনের দাবি করা সকল ভূখণ্ডে পৌঁছানোর সক্ষমতা বৃদ্ধি করতে এক সামরিক মহড়ার অংশ হিসেবে বোমারু বিমানগুলো মোতায়েন করা হয়েছে। প্রসঙ্গত, দক্ষিণ চীন সাগরের এই জলসীমাটুকু অঞ্চলটির প্রধান বাণিজ্যিক জলপথের একটি। সাগরের এই জলসীমার মালিকানা নিয়ে চীন, ভিয়েতনাম, তাইওয়ানসহ ছয়টি দেশের বিরোধ চলছে।
 
বেইজিংয়ের প্রতিরক্ষা মন্ত্রণালয় অঞ্চলটিতে বোমারু বিমান মোতায়েনের বিষয়টি নিশ্চিত করেছে। তবে দ্বীপপুঞ্জগুলোর ঠিক কোথায় এগুলো মোতায়েন করা হয়েছে তা নির্দিষ্ট করে জানায়নি। তবে তারা বলেছে, সমুদ্রে অবস্থানকারী লক্ষ্যবস্তুর বিরুদ্ধে টানা হামলা চালানোর প্রশিক্ষণের জন্য বিমানগুলোকে সেখানে পাঠানো হয়েছে।
 
বিবৃতিতে এইচ-৬কে বিমানের একজন পাইলট গে দাকিং’কে উদ্ধৃত করে বলা হয় যে, এই প্রশিক্ষণ সত্যিকার যুদ্ধের জন্য আমাদের সাহস ধারালো করে ও সক্ষমতা বৃদ্ধি করে।
 
অনেকদিন ধরেই এই অঞ্চলে কৃত্রিম দ্বীপ তৈরি এবং সামরিক স্থাপনা নির্মাণ করে আসছে চীন। অন্যদিকে এ অঞ্চলে ‘সামরিকীকরণ’ নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে দীর্ঘদিন ধরেই বিরোধ লেগে আছে। 

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ