আজকের শিরোনাম :

জন্মদিনেই চলে গেলেন উত্তরাখণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০১৮, ২৩:৩৫

দীর্ঘ রোগভোগের পর চলে গেলেন উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী নারায়ণ দত্ত তিওয়ারি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর। ম্যাক্স হাসপাতালের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার দুপুর ২.৫০ নাগাদ তাঁর মৃত্যু হয়। গত বছর সেপ্টেম্বর থেকে জ্বর এবং নিউমোনিয়া নিয়ে ভর্তি হয়েছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী নারায়ণ দত্ত তিওয়ারি।

কংগ্রেসের এই প্রবীণ নেতা উত্তরাখণ্ডের নৈনিতালে ১৯২৫ সালে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা পূর্ণনন্দ তিওয়ারি ছিলেন বন দফতের অফিসার। এলাহবাদ বিশ্ববিদ্যালয় থেকে রাজনীতি নিয়ে স্নাতক করেন। সে সময়ই স্বাধীনতা আন্দোলনের সঙ্গে জড়িয়ে পড়েন তিনি। স্বাধীনতার পর অল ইন্ডিয়া স্টুডেন্ট কংগ্রেস (এআইএসসি)-র মুখ্য সচিব হন তিনি।

১৯৫২ সালে স্বাধীনতার পর উত্তর প্রদেশে প্রথম বিধানসভা নির্বাচনে প্রজা সমাজবাদী পার্টির টিকিটে বিধায়ক হন এনডি তিওয়ারি। এর পর ১৯৬৩ সালে কংগ্রেসে যোগ দেন তিনি। উল্লেখ্য, ১৯৭৬-৭৭, ১৯৮৪-৮৫, ১৯৮৮-৮৯ তিন বার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হয়েছিলেন তিনি। রাজীব গান্ধীর প্রধানমন্ত্রীত্ব কালে বিদেশ, অর্থ মন্ত্রক সামলাতে হয়েছে তাঁকে। তিনিই দেশের প্রথম ব্যক্তি, উত্তর প্রদেশের পর অন্য একটি রাজ্যের (উত্তরাখণ্ড) মুখ্যমন্ত্রী হন। এমনকি তিওয়ারিই প্রথম উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর পূর্ণ মেয়াদ সম্পূর্ণ করেন। এখনও পর্যন্ত উত্তরাখণ্ডের কোনও মুখ্যমন্ত্রীর এই কৃতিত্ব নেই। ২০০৭ সালে অন্ধ্র প্রদেশের রাজ্যপালও ছিলেন এনডি তিওয়ারি।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ