আজকের শিরোনাম :

যৌন হয়রানি: মানহানির মামলা করলেন এম জে আকবর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০১৮, ১৯:৪৯ | আপডেট : ১৫ অক্টোবর ২০১৮, ১৯:৫১

ভারতে সাবেক পত্রিকা সম্পাদক এবং বর্তমানে বিজেপি সরকারের জুনিয়র মন্ত্রী এম জে আকবর - তার নামে যৌন হয়রানির অভিযোগ আনা এক সাংবাদিকের বিরুদ্ধে ফৌজদারি মানহানির মামলা করেছেন।

প্রিয়া রামানি নামের ওই সাংবাদিক এবং আরো কয়েকজন মহিলা অভিযোগ করেন যে মি.আকবর পত্রিকার সম্পাদক থাকার সময় তাদের সাথে আগ্রাসী যৌন আচরণ করেছিলেন।

মি.আকবর - যিনি দি টেলিগ্রাফ এবং দি এশিয়ান এজ নামে দুটি পত্রিকার সম্পাদক ছিলেন - বলছেন, এসব দাবি 'মিথ্যা এবং অতিরঞ্জিত।'

এর পর প্রিয়া রামানিও একটি বিবৃতি দিয়েছেন । তাতে তিনি বলেন, এ মামলা করে মি.আকবর ভীতি প্রদর্শন ও হয়রানির মাধ্যমে অভিযোগকারীদের চুপ করিয়ে দিতে চাইছেন। মিজ রামানি আরো বলেন, তিনি মামলা লড়ার জন্য প্রস্তুত।

এ মামলা করা ছাড়াও মি. আকবর - যিনি ভারতের ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী - তার বিরুদ্ধে অভিযোগ আনা অন্য নারীদের বিরুদ্ধেও মামলা করার হুমকি দেন। তিনি আরো বলেন যে তিনি পদত্যাগ করবেন না।

সোমবার বিদেশ থেকে ফেরার পর মি.আকবর বলেন, যৌন হয়রানির এসব অভিযোগ মিথ্যা ও ভিত্তিহীন।

বিশ্বব্যাপি নারীদের যৌন হয়রানির প্রতিবাদে গড়ে ওঠা মি-টু আন্দোলনের ধারাবাহিকতায় ভারতের অনেক নারীও তাদের এমন অভিজ্ঞতা প্রকাশ করতে শুরু করেছেন।

ভারতের যেসব সুপরিচিত লোকদের বিরুদ্ধে এমন অভিযোগ উঠেছে - এম জে আকবর তাদের মধ্যে অন্যতম। অন্যদের মধ্যে আছেন একাধিক লেখক, সাংবাদিক, কমেডিয়ান, পরিচালক, ও অভিনেতা।

যাদের বিরুদ্ধে এমন অভিযোগ তোলা হয়েছে তার মধ্যে আছেন প্রবীণ অভিনেতা অলোক নাথ, পরিচালক বিকাশ বাহল, সুভাষ ঘাই এবং সাজিদ খান। তারা সবাই এসব অভিযোগ অস্বীকার করেছেন।

গত ৮ই অক্টোবর তার নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে মি. আকবরের নাম করে তার বিরুদ্ধে যৌন লাঞ্ছনার অভিযোগ আনেন সাংবাদিক প্রিয়া রামানি।

তিনি বলেন, ভোগ পত্রিকায় তার ২০১৭ সালে লেখা একটি নিবন্ধে তিনি যে যৌন হয়রানির অভিজ্ঞতা বর্ণনা করেছিলেন - তা এম জে আকবর সম্পর্কেই লেখা।

তার টুইট সামনে আসার পর আরও বেশ কয়েকজন সাংবাদিক এম জে আকবরের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ করেন।

রোববার টুইটারে এক বার্তায় মি. আকবর অভিযোগ করেন, নির্বাচনের কয়েক মাস আগে তার বিরুদ্ধে এমন অভিযোগ আনা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

তবে সামাজিক মাধ্যমে তার এই অভিযোগ অস্বীকারেরও সমালোচনা করেছেন অনেক নারী। ভারতে আগামী বছর সাধারণ নির্বাচন হবার কথা। সূত্র: বিবিসি বাংলা।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ