আজকের শিরোনাম :

আহওয়াজ হামলার পেছনে রয়েছে ইসরাইল-আমেরিকা: জনমত জরিপ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ অক্টোবর ২০১৮, ১৭:৩৭

ইসলামি প্রজাতন্ত্র ইরানের বেশিরভাগ মানুষ মনে করেন, গত ২২ সেপ্টেম্বর আহওয়াজ শহরে সামরিক কুচকাওয়াজের সংঘটিত অনুষ্ঠানে সন্ত্রাসী হামলার পেছনে ইহদিবাদী ইসরাইল ও আমেরিকা রয়েছে। ইরানিয়ান স্টুডেন্টস পোলিং এজেন্সি বা আইএসপিএ পরিচালিত এক জনমত জরিপে এমন তথ্য উঠে এসেছে।  

১৮ বছরের বেশি বয়সী ১,২৮১ জনের কাছে জানতে চাওয়া হয়- আহওয়াজ হামলার পেছনে কাদের সমর্থন রয়েছে। এদের মধ্যে শতকরা ৩৮.৯ ভাগ বলেছে, আমেরিকার সমর্থনে এ হামলা হয়েছে, শতকরা ২৮.৪ ভাগ বলেছে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ এ হামলা চালিয়েছে, শতকরা ২৬.৫ ভাগ মানুষ বলেছে সৌদি আরব ও তার মিত্ররা এবং শতকরা ২৩ ভাগ মানুষ হামলার জন্য ইহুদিবাদী ইসরাইলকে দায়ী করেছে। এছাড়া, শতকরা ১৩ ভাগ মানুষ বলেছে, বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী রয়েছে হামলার পেছনে। তবে জনমত জরিপে অংশ নেয়া লোকজন ঠিক একটি পক্ষকে দায়ী না করে বরং একই ব্যক্তি কয়েকটি পক্ষকে দায়ী করেছেন।

ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে ইরাকের সাবেক স্বৈরশাসক সাদ্দামের চাপিয়ে যুদ্ধের ৩৮তম বার্ষিকীতে গত ২২ সেপ্টেম্বর দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় আহওয়াজ শহরে সামরিক কুচকাওয়াজের আয়োজন করা হয়। ওই অনুষ্ঠানে হামলা চালায় সন্ত্রসীরা। এতে নারী-শিশুসহ অন্তত ২৪ জন শহীদ ও ৬০ জন আহত হন। আল-আহওয়াজিয়া এবং উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ হামলার দায়িত্ব স্বীকার করেছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ