আজকের শিরোনাম :

সমুদ্রতলে বিশ্বের সবচেয়ে বড় রেস্টুরেন্ট ‘আন্ডার’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ অক্টোবর ২০১৮, ১৩:৫৪

নরওয়েতে নির্মিত হচ্ছে পৃথিবীর সবচেয়ে বড় সমুদ্রতলের রেস্টুরেন্ট ‘আন্ডার’।

পানির নিচে রেস্টুরেন্ট নতুন কিছু নয়। বিশ্বের অনেক দেশে এমন রেস্টুরেন্ট চালু আছে। গভীর পানিতে মজাদার খাবারের সাথে এসব হোটেলের স্বচ্ছ জানালা দিয়েই উপভোগ করা যাবে সমুদ্রতলের পরিবেশ।

এমন রোমাঞ্চকর পরিবেশের কারণে সমুদ্রতলের রেস্টুরেন্টের প্রতি আগ্রহ বাড়ছে মানুষের। তারা এখন আরও উন্নত পরিবেশ চায়। মানুষের এমন চাহিদার বিষয়টি মাথায় নিয়েই নরওয়েতে প্রায় সাড়ে ১৬ ফুট পানির নিচে তৈরি হচ্ছে রেস্টুরেন্ট। এটাকে ‘আন্ডার’ নামে ডাকা হবে।

সিএনএনের প্রকাশিত এক খবরে বলা হয়েছে, আন্ডারই পৃথিবীর সবচেয়ে বড় সমুদ্রতলের রেস্টুরেন্ট। যার কাজ শেষ পর্যায়ে। সম্পূর্ণ কাজ শেষ হলে এতে ১০০ জন অতিথি একইসাথে প্রবেশ করতে পারবেন। মোট ৫ হাজার ৩০০ স্কয়ার ফিট জায়গার ওপর নির্মিত ৩টি ফ্লোর বিশিষ্ট এই রেস্টুরেট থেকে ৩৬ ফিট গভীর সমুদ্রতলের পরিবেশ উপভোগ করা যাবে। ইউরোপের প্রথম সমুদ্রতলের এই রেস্টুরেন্ট লম্বায় ১১০ ফুট।

ধারণা করা হচ্ছে, ২০১৯ সালের বসন্তে আনুষ্ঠানিকভাবে এই রেস্টুরেন্ট সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

নরওয়ের এই রেস্টুরেন্টকে সাগরতলের রেস্টুরেন্ট বলা হলেও এর কাঠামোর কিছু অংশ পানির ওপরেও রয়েছে। তবে বেশিরভাগটিই পানির নিচে। অতিথিরা রেস্টুরেন্টে প্রবেশ করবেন কাঁচের তৈরি একটি রাস্তা দিয়ে।

আন্ডারের নির্মাণ সম্পর্কে কর্তৃপক্ষ জানায়, সমুদ্রপৃষ্ঠ থেকে ১৬ ফুট গভীরে হওয়ায় নির্মাণের প্রথম সমস্যা ছিল পানির চাপ। কিন্তু সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল ঢেউ। এখানে তীব্র স্রোত ও ঢেউ রয়েছে। আর এগুলো মোকাবেলা করতেই ভবনটি কিছুটা বাঁকা করে তৈরি করা হয়েছে।

এবিএন/জসিম/নির্ঝর

এই বিভাগের আরো সংবাদ