সন্তানকে হাঁড়িতে ভাসিয়ে টিকা খাওয়াতে নিয়ে গেলেন বাবা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২১, ০১:১৫

দীর্ঘ দিনেরে টানা বৃষ্টিতে চারিদিক পানিতে থৈ থৈ। এমন পরিস্হিতিতে ‘ঘরবন্দি’ সবাই। তাই বলে নবজাতক সন্তানকে তো আর টিকা থেকে বঞ্চিত করা যায় না! তাই হাঁড়িতে শুইয়ে পানিতে ভাসিয়ে সন্তানকে পোলিও টিকা খাওয়াতে নিয়ে গেলেন এক বাবা।

রবিবার পশ্চিম বাংলার দক্ষিণ ২৪ পরগনার সিংহেশ্বর গ্রামের পোলিও টিকা খাওয়ানোর কটি ছবি প্রকাশ করেছে  আনন্দবাজার পত্রিকা। সেখানে দেখা যায় চওড়া মুখের একটি এলুমিনিয়ামের হাঁড়িতে করে সদ্যজাত সন্তানকে টিকা খাওয়াতে এনেছেন ব্যাগ তৈরির কারিগর নিজামুদ্দিন।

আর তার সঙ্গীর কাঁধে তারই আরেক সন্তান আড়াই বছরের শামীম। টিকা খেতে এসেছে সেও।

টিকা কার্যক্রমের কর্মীরা জানান, বৃষ্টিতে কোথাও হাঁটু পানি, কোথাও কোমড় পানি। এর মাঝেই বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে টিকা খাওয়াচ্ছিলেন তারা। এক পর্যায়ে নিজামুদ্দিনের এলাকায় পৌঁছান। কিন্তু পানি বেশি হওয়ায় আর আগাতে পারছিলেন না। এমন সময় হাঁড়িতে ভাসিয়ে সন্তানকে টিকা খাওয়াতে নিয়ে আসেন নিজামুদ্দিন। এতেই চমকে যান তারা।

নিজামুদ্দিনের কাছে জানতে চান, হাঁড়িতে করে কেন এনেছেন শিশুটিকে। উত্তরে নিজামুদ্দিন বলেন, তার স্ত্রীর পক্ষে এখন কোমড় পানি পেরিয়ে আসা সম্ভব নয়। আর মাত্র ১৫ দিন বয়সের নবজাতককে কোলে নিয়ে পানি পেরোনোর সাহস হয়নি তার।  কোনো ভাবে যদি পড়ে যায়! তাই বড় মুখের হাঁড়িতে করে কাঁথায় মুড়িয়ে ছেলেকে নিয়ে আসার পরিকল্পনা করেছিলেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ
ksrm