মাউন্ট এলব্রাসে তুষারঝড়ে নিহত ৫

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৯:০৪ | আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ২১:৫৪

রাশিয়ার নর্থ ককেশাস অঞ্চলে অবস্থিত ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এলব্রাস। পর্বতটির উচ্চতা ৫ হাজার ৬৪২ মিটার বা ১৮ হাজার ৫১০ ফুট। এর ১৬ হাজার ফুট উচ্চতায় ওঠার পর তুষারঝড়ে ১৯ পর্বতারোহীর একটি দলের পাঁচজনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবারের এই দুর্ঘটনার খবর শুক্রবার নিশ্চিত করেছে দেশটির কর্তৃপক্ষ।

ফরাসি বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন অনুযায়ী শুক্রবার রাশিয়ার জরুরি পরিস্থিতি মোকাবিলা বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, ‘বৃহস্পতিবার মাউন্ট এলব্রাসের ১৬ হাজার ফুটের বেশি উচ্চতায় ওঠার পর তুষারঝড় শুরু হয়। তাতে আটকা পড়েন ১৯ পর্বতারোহীর একটি দল। দুর্ভাগ্যজনকভাবে তাদের মধ্যে পাঁচজন মারা গেছেন।’

মন্ত্রণালয় আরও জানিয়েছে, ‘পাঁচজনের মৃত্যুর পর বাকি ১৪ পর্বতারোহীকে নিচের আজাও উপত্যকায় নামিয়ে আনা হয়েছে। তুষাঝড়ের সময় চরম প্রতিকূল পরিস্থিতির মধ্যে তাদের উদ্ধার করা হয়। ওই সময় প্রচণ্ড ঝড়ো বাতাসের সঙ্গে তাপমাত্রা ছিল শূন্য ডিগ্রি সেলসিয়াসের অনেক নিচে এবং চারপাশে কিছুই দেখা যাচ্ছিল না।’ 

তাদের পর্বতারোহণের আয়োজক কোম্পানি জানিয়েছে, ওই পর্বতারোহীদের সাথে চারজন পেশাদার গাইড ছিল। পর্বতারোহণের সময় একজন পর্বতারোহী অসুস্থ হয়ে পড়েন। পরিস্থিতি প্রতিকূল হওয়ায় তাকে ফিরেয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়। একজন গাইডের সঙ্গে ফিরে আসেন তিনি। ফেরার পথে ঢলে পড়েন মৃত্যুর কোলে। 

কোম্পানিটি আরও জানিয়েছে, এক সঙ্গীর মৃত্যুর পরও পর্বতারোহী ওই দলটির বাকি সদস্যরা উপরে উঠতে থাকেন। কিন্তু হঠাৎ তুষারঝড় শুরু হলে আটকা পড়েন তারা। পাঁচ পর্বতারোহীর মধ্যে দুজন বরফে জমে মারা যান। এছাড়া অপর দুজন অচেতন হয়ে পড়েন। সেখান থেকে নিচে নামিয়ে আনার সময় তাদের মৃত্যু হয়। 

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ
ksrm