আজকের শিরোনাম :

মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুরু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১১:৪৬

মালদ্বীপের বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। ভারত মহাসাগরে অবস্থিত এই দ্বীপপুঞ্জটিতে ভারত ও চীনের বেশ প্রভাব রয়েছে। বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন চীনপন্থি এবং তার বিরোধী ইব্রাহিম মোহামেদ সোলিহ ভারত এবং পশ্চিমাপন্থি হিসেবে পরিচিত। 

স্থানীয় সময় সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। তবে নির্বাচনকে ঘিরে ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্র তাদের উদ্বেগ প্রকাশ করেছে।

মালদ্বীপের গণতান্ত্রিক অবস্থার উন্নতি না ঘটলে ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্র টার্গেটেড নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে।

এদিকে নির্বাচনের আগে বিরোধী দলের সদর দফতরে অভিযান চালিয়েছে পুলিশ।

সাম্প্রতিক বছরগুলোয় মালদ্বীপে রাজনৈতিক অস্থিরতা চলছে। চলতি বছরের ফেব্রুয়ারিতে দেশটির সুপ্রিমকোর্ট ৯ বিরোধীদলীয় নেতার বিরুদ্ধে অভিযোগ বাতিল করে দেয়। তাদের মধ্যে রয়েছে মালদ্বীপের গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদও। ২০১২ সালে নাশিদকে ক্ষমতাচ্যুত করা হয়।

কিন্তু আদালতের ওই রায়ের পর প্রেসিডেন্ট ইয়ামিন জরুরি অবস্থা জারি করেন এবং সিদ্ধান্ত পরিবর্তন করতে দুইজন বিচারককে গ্রেপ্তারের নির্দেশ দেন।

প্রেসিডেন্ট ইয়ামিনের এ ধরনের পদক্ষেপকে আগামী ৫ বছরের জন্য ক্ষমতায় যাওয়ার চিহ্ন হিসেবে দেখা হয়। এর পর ওয়াশিংটন, লন্ডন এবং দিল্লি তার শাসনের সমালোচনা করে।
খবর বিবিসি

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ