রোহিঙ্গা নির্যাতনকে গণহত্যার স্বীকৃতি দিল কানাডা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০১৮, ১৩:১২

রোহিঙ্গাদের ওপর সংঘটিত অপরাধকে গণহত্যা স্বীকৃতি দিয়ে কানাডার পার্লামেন্ট একটি প্রস্তাব পাস করেছে।

গতকাল বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) কানাডার পার্লামেন্টে এ সংক্রান্ত একটি প্রস্তাব তোলা হলে তা সর্বসম্মতিক্রমে পাস হয়। খবর গ্লোবাল নিউজ, ওয়াশিংটন পোস্ট, নিউ ইয়র্ক টাইমসের।

কানাডার পার্লামেন্টের ওই প্রস্তাবে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের প্রতিবেদনও লিপিবদ্ধ করা হয়েছে। ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের ওই প্রতিবেদনে রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে ধর্ষণ, হত্যা, নির্যাতন এবং ঘর-বাড়ি পুড়িয়ে দেয়ার মতো মানবাধিকার লঙ্ঘিত হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর অভিযানে ব্যাপকহারে হত্যা, গণধর্ষণ ‘গণহত্যার উদ্দেশ্য’ নিয়েই চালানো হয়েছে। আর এজন্য মিয়ানমার সেনাবাহিনী প্রধানসহ আরও ছয় সেনা কর্মকর্তাকে মানবতাবিরোধী অপরাধে বিচারের মুখোমুখি করা উচিত।

এদিকে এই প্রস্তাব পাস করার মাধ্যম ‘ওই নৃশংসতাকে’ স্বীকৃতি দেয়ায় দেশটির পার্লামেন্টের সদস্যদের প্রশংসা করেছেন কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড।
অন্যদিকে মানবাধিকার সংগঠনগুলো কানাডার এমন পদক্ষেপের সাধুবাদ জানিয়ে বলছে, কানাডার এ ধরনের ঘোষণা রোহিঙ্গা ইস্যুতে একটি গুরুত্বপূর্ণ অর্জন।

উল্লেখ্য, মিয়ানমারের নেত্রী অং সান সু চি কানাডারও নাগরিক। তাই কানাডার এ ধরনের পদক্ষেপ সু চির ওপর বাড়তি চাপ সৃষ্টি হবে বলেই মনে করা হচ্ছে।

গেল বছরের ২৫ আগস্ট রাখাইনে মিয়ানমার সেনাবাহিনী অভিযান শুরু করলে প্রায় সাত লাখ রোহিঙ্গা প্রতিবেশী বাংলাদেশে পালিয়ে আসে।


এবিএন/জসিম/নির্ঝর

এই বিভাগের আরো সংবাদ