আজকের শিরোনাম :

মোদিকে চিঠি দিয়েছেন ইমরান খান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৫৪

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। চিঠিতে দুই দেশের মধ্যে শান্তি স্থাপনের জন্য আলোচনার বার্তা দিয়েছেন ইমরান।

আজ বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

স্পষ্টভাবে বলতে গেলে, চিঠিতে নিউইয়র্কে চলমান জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে চলতি মাসের শেষে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ কোরেশী এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের বৈঠকের কথা বলেছেন পাক প্রধানমন্ত্রী।

গত মাসে পাকিস্তানে নতুন সরকার ক্ষমতায় আসার পর এ চিঠির মাধ্যমে প্রতিবেশী দুই দেশের পারস্পরিক সম্পর্কোন্নয়নে আলোচনার জন্য প্রথম আনুষ্ঠানিক প্রস্তাব দিলেন ইমরান খান। এর আগে পাকিস্তানের নব-নির্বাচিত প্রধানমন্ত্রী তার বিজয়ী ভাষণে বলেছিলেন, দু ’দেশের সম্পর্ক স্বাভাবিক করতে ভারত যদি এক ধাপ এগিয়ে আসে তাহলে পাকিস্তান দুই ধাপ এগিয়ে যাবে।

কূটনৈতিক সূত্রে জানা যায়, ইমরান খান বলেছেন তিনি দ্বি-পাক্ষিক আলোচনা পুনরায় শুরু করতে চান। এর আগে ২০১৫ সালে আলোচনা শুরু হলেও পাঠানকোট হামলার কারণে তা বন্ধ হয়ে যায়। এরই প্রেক্ষিতে ইমরান খান বলেন ভারত এবং পাকিস্তানের গুরুত্বপূর্ণ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো আলোচনার মাধ্যমে সমাধান করা উচিত। বিশেষ করে সন্ত্রাসবাদ এবং কাশ্মিরের মতো বিতর্কিত বিষয়গুলো নিয়ে দ্বি-পাক্ষিক আলোচনা করতে হবে।

নবনির্বাচিত পাক প্রধানমন্ত্রী বলেন, কাশ্মীরের সমস্যা গুরুতর। তবে সমস্যা সমাধানে দুই দেশ মুখোমুখি টেবিলে বসলেই একটা পথ বেরোবে বলে মনে করেন তিনি।

প্রসঙ্গত, ২০১৫ সালে ডিসেম্বরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ এশিয়া সম্মেলনে যোগ দিতে ইসলামাবাদ সফরে যান। সেটাই ছিল দু’দেশের মধ্যে শেষ আনুষ্ঠানিক আলোচনা।

এবিএন/মাইকেল/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ