আজকের শিরোনাম :

এবার চীনে মাংখুটের আঘাত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০১৮, ১০:৪৪ | আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০১৮, ১০:৫০

প্রলয়ঙ্কারী টাইফুন মাংখুটের কবলে ফিলিপাইনে অর্ধশতাধিক মানুষ নিহত হওয়ার পর এবার সেটি চীনে আঘাত হেনেছে। দেশটির দক্ষিণাঞ্চলে এর আঘাতে শেষ খবর পাওয়া পর্যন্ত দুজন নিহত হয়েছে। 

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশ গুয়ানদংয়ে মাংখুটের আঘাতে দুজন নিহত হয়েছে। এ ছাড়া এর কবল থেকে বাঁচাতে গুয়াংদন এবং হাইনান দ্বীপ থেকে ২৫ লাখের বেশি মানুষকে নিরাপদে সরিয়ে নিয়েছে কর্তৃপক্ষ। রবিবার বিকেলে এটি চীনের উপকূলে আঘাত হানে।

এ ছাড়া সুপার টাইফুন মাংখুটের কবলে পড়ে হংকংয়ের অনেক ভবন ধসে পড়েছে এবং শহরটি প্রায় অচল হয়ে পড়েছে। প্রধান প্রধান সড়ক বন্ধ, ট্রেন চলাচল স্থগিত এবং ফ্লাইট বাতিলের মধ্যে দিয়ে শহরটির যোগাযোগ ব্যবস্থা পুরো বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

চীনা আবহাওয়া কর্তৃপক্ষ ম্যাংখুটকে ‘ঝড়ের রাজা’ আখ্যা দিয়ে জানায়, সোমবার সকাল নাগাদ এর ফলে চলমান ভারি বর্ষণের পরিমাণ ১০০ থেকে ১৬০ মিলিমিটার পর্যন্ত হতে পারে।

চীনের আবহাওয়া দফতর বলছে, ১৯৪৯ সাল থেকে এ পর্যন্ত দক্ষিণ-পূর্ব চীনে আঘাত হানা ১০টি শক্তিশালী ঘূর্ণিঝড়ের একটি হচ্ছে এই ম্যাংখুট। চীনে এর বাতাসের গতি পরিমাপ করা হয় ঘণ্টায় ১৬২ কিলোমিটার (১০০ মাইল)।

এর আগে গত শুক্রবার ফিলিপাইনে আঘাত হানে মাংখুট। শেষ খবর পাওয়া ফিলিপাইনে ৫৯ জন নিহত হয়েছেন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ