আজকের শিরোনাম :

করোনার ডেল্টা ধরন বেশি সংক্রামক ও মারাত্মক: গবেষণা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ জুন ২০২১, ২৩:৫৭

যুক্তরাজ্যে শনাক্ত করোনার আলফা ধরনের চেয়ে ডেল্টা ধরন বেশি সংক্রামক ও মারাত্মক। তবে কিছুটা কম হলেও টীকা এ ক্ষেত্রেও অনেকটাই কার্যকর। সম্প্রতি দ্য ল্যানসেট জার্নালে প্রকাশিত একটি গবেষণামূলক তথ্যে এ খবর মিলেছে।

বহনযোগ্য রোগের গতি নির্ধারক হারভার্ড টি. এইচ .চান স্কুল অফ পাব্লিক হেলথ সেন্টারের সংক্রামক ব্যাধি বিভাগের সহযোগী অধ্যাপক বিল হ্যানে বলেন, অন্যান্য ধরনের চেয়ে ডেল্টা বিশ্বব্যাপী একটি উদ্বেগজনক ধরন।

ধনী দেশগুলোর বাইরে টিকা প্রদান যখন অত্যন্ত ধীরগতিতে চলছে তখন সেন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটির জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক উইলিয়াম পাউডারলি বলেন, বিশ্বের বেশির ভাগই অস্বাভাবিক ঝুঁকির সম্মুখীন।

এ ডেল্টা ধরনটি প্রথমে ভারতে শনাক্ত হয়। সেদেশে এ রোগের সংক্রমণ মারাত্মকভাবে ছড়িয়ে পড়ার পেছনে ডেল্টা ধরনটিই দায়ী।

যুক্তরাজ্যে যখন করোনার ডেল্টা ধরনটি ছড়ালো তখন তা কয়েক সপ্তাহের মধ্যে অ্যালফা ধরনকে ছাড়িয়ে গেল। বর্তমানে যুক্তরাজ্যে এ ডেল্টা ধরনই নতুন সংক্রমণের ৯০ শতাংশ দায়ী বলে সরকারি পরিসংখ্যান বলছে।

এডিনব্রা বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক পরিচর্যা বিভাগের অধ্যাপক আজিজি শেখ বলেন, যে গতিতে এ রোগ ছড়িয়েছে তা রীতিমতো আশঙ্কাজনক।

দ্য ল্যানসেট জার্নালে প্রকাশিত একটি গবেষামূলক লেখায় শেখ এবং তার সহকর্মীরা বলেন, করোনার আলফা ধরনে আক্রান্ত রোগীদের চেয়ে ডেল্টা ধরনে সংক্রমিত রোগীদের ৮৫ শতাংশই হাসপাতালে ভর্তির সম্ভাবনা থাকে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ