আজকের শিরোনাম :

যুক্তরাষ্ট্রে হারিকেন ফ্লোরেন্সের আঘাতে নিহত ৫

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ সেপ্টেম্বর ২০১৮, ১১:০৩

যুক্তরাষ্ট্রে হারিকেন ফ্লোরেন্সের আঘাতে এ পর্যন্ত ৫ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন অনেকে। নিহতের সংখ্যা বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

ফ্লোরেন্সের আঘাতে বিদ্যুৎহীন হয়ে পড়েছে হাজারো বাড়িঘর। প্রচণ্ড বাতাসে উপড়ে পড়েছে গাছপালা এবং সেগুলো অনেক বাড়িঘরের ওপর পড়ে ক্ষয়ক্ষতি হয়েছে। উইলমিংটনে বাড়ির ওপর গাছ পড়ে এক নারী ও এক শিশু নিহত হয়েছে। এ ছাড়া হারিকেনের প্রভাবে বন্যায় প্লাবিত হয়েছে বহু এলাকা।
স্থানীয় সময় শুক্রবার সকালে নর্থ ক্যারোলাইনার  রাইটসভিল সৈকতে আঘাত হানে হারিকেন ফ্লোরেন্স। প্রথম দিকে ৪ মাত্রার বলা হলেও ঘূর্ণিঝড়টি এখন ১ মাত্রার।

তবে মার্কিন কর্মকর্তারা বলছেন, ঘূর্ণিঝড়টি এখনো ভয়ঙ্কর অবস্থায় রয়েছে। বিপর্যয়কর বন্যার আশঙ্কা করা হচ্ছে।

আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, জলোচ্ছ্বাস এবং আগামী কয়েকদিনের এক মিটার বৃষ্টিপাত ধীর গতিতে বিপর্যয় ডেকে আনবে। এরই মধ্যে নর্থ ক্যারোলাইনার কিছু অংশে ১০ ফুট উচ্চতার ঢেউ দেখা গেছে।

নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের গভর্নর রয় কুপার বলেন, আগামী কয়েকদিন হারিকেনের উগ্র আচরণ অঙ্গরাজ্যজুড়ে থাকবে। পূর্বাভাসে বলা হয়েছে, ঘূর্ণিঝড়টি এখন সাউথ ক্যারোলাইনার দিকে এগিয়ে যাচ্ছে।

আবহাওয়াবিদ রায়ান মাউই টুইটারে বলেন, ঘূর্ণিঝড়ের প্রভাবে ১৮ ট্রিলিয়ন গ্যালন বৃষ্টিপাত হবে যুক্তরাষ্ট্রে।

নর্থ ক্যারোলাইনায় প্রায় ৮ লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে। কর্মকর্তারা বলছেন, এ অবস্থা চলবে কয়েক দিন বা সপ্তাহ। ২০ হাজারের বেশি বাসিন্দা জরুরি আশ্রয় কেন্দ্রে অবস্থান করছে। ঝড় যতক্ষণ থাকবে তাদের সেখানে থাকতে বলা হয়েছে। জ্যাকসনভিলে একটি হোটেল থেকে এক রাতে ৬০ জনের বেশি লোককে উদ্ধার করা হয়েছে।
খবর বিবিসি

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ