আজকের শিরোনাম :

বিশ্বের শীর্ষ তেল উৎপাদনকারী দেশ যুক্তরাষ্ট্র

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০১৮, ১২:১৯

সৌদি আরব ও রাশিয়াকে পেছনে ফেলে বর্তমানে তেল উৎপাদনকারী দেশের তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। খোদ মার্কিন সরকারের তরফ থেকেই এমন দাবি করা হয়েছে। ১৯৭৩ সালের পর প্রথমবারের মতো সর্বোচ্চ অশোধিত তেল উৎপাদন করছে যুক্তরাষ্ট্র। 

বুধবার মার্কিন এনার্জি ডিপার্টমেন্টের এক প্রতিবেদনে প্রাথমিকভাবে এ ধারণা প্রকাশ করা হয়।

ইউএস এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিসট্রেশন (ইআইএ) বলছে, অশোধিত তেলের উৎপত্তিস্থল হচ্ছে টেক্সাস। পশ্চিম টেক্সাসের পারমিয়ান বেসিনে তেল উৎপাদন এত বৃদ্ধি পেয়েছে যে, গত ফেব্রুয়ারিতেই যুক্তরাষ্ট্র সৌদি আরবকে পেছনে ফেলেছে। দুই দশকের বেশি সময়ের ব্যবধানে সবচেয়ে বেশি তেল উৎপাদনকারী দেশ সৌদিকে টপকে সর্বোচ্চ আসনটি দখল করেছে যুক্তরাষ্ট্র।

ইআইএর প্রাথমিক ধারণায় বলা হচ্ছে, গত জুন এবং আগস্টে যুক্তরাষ্ট্রের তেল উৎপাদন লাফিয়ে লাফিয়ে বেড়েছে। প্রতিদিন ১ কোটি ১ লাখ ব্যারেল তেল উৎপাদন করা হয়েছে। এর ফলে ১৯৯৯ সালের ফেব্রুয়ারির পর প্রথমবারের মতো রাশিয়াকে পেছনে ফেলেছে যুক্তরাষ্ট্র। দেশটিতে শেল মেশিনের কারণে তেলের বাজার পরিস্থিতি সম্পূর্ণ পরিবর্তন হয়ে গেছে।
ইআইয়ের তরফ থেকে বলা হয়েছে, তাদের প্রত্যাশা ২০১৯ সালেও যুক্তরাষ্ট্র রাশিয়া এবং সৌদি আরবের চেয়ে বেশি তেল উৎপাদন করে এগিয়ে থাকবে।

রাপিডান এনার্জি গ্রুপের প্রেসিডেন্ট বব ম্যাকন্যালি বলেন, এটা একটি ঐতিহাসিক ধারাবাহিকতা এবং একটি স্মৃতিচিহ্ন যা স্মরণ করিয়ে দেবে যে, কখনো যুক্তরাষ্ট্রের তেল প্রতিষ্ঠানের সঙ্গে বাজি লাগতে আসবেন না।

২০১৯ সালে তেল উৎপাদন বাড়িয়ে প্রতিদিন ১ কোটি ১৫ লাখ ব্যারেল করতে চায় ইআইএ। এই ধারা অব্যাহত থাকলে রাশিয়া এবং সৌদি আরবের চেয়ে শীর্ষ অবস্থান বজায় রাখা সম্ভব হবে। ২০১৭ সালে প্রতিদিন ৯৪ লাখ ব্যারেল তেল উৎপাদন করেছে যুক্তরাষ্ট্র। সেই তুলনায় এখন অনেক বেশি তেল উৎপাদন করা হচ্ছে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ