আজকের শিরোনাম :

রাশিয়ার সঙ্গে যোগসাজশ : ট্রাম্পের সাবেক উপদেষ্টার কারাদণ্ড

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১১:১৫

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক উপদেষ্টা (নির্বাচনী প্রচারের সহযোগী) জর্জ পাপদোপলসকে ১৪ দিনের কারাদণ্ড দিয়েছেন মার্কিন ডিস্ট্রিক্ট কোর্ট।

২০১২ সালের নির্বাচনী প্রচারাভিযানের সময় রাশিয়ার সঙ্গে যুক্ত ব্যক্তিদের সঙ্গে যোগাযোগের ব্যাপারে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআইকে মিথ্যা তথ্য দেয়ায় শুক্রবার (৭ সেপ্টেম্বর) তাকে এ কারাদণ্ড দেওয়া হলো। এর প্রায় এক বছর আগে তাকে গ্রেফতার করা হয়।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগে গ্রেফতার হওয়া তিনিই প্রথম ব্যক্তি। তিনি ট্রাম্পের নির্বাচনী প্রচারের প্যানেলের পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা ছিলেন।

স্থানীয় সময় শুক্রবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির আদালত ১৪ দিনের কারাদণ্ডের পাশাপাশি জর্জকে সাড়ে ৯ হাজার ডলার জরিমানা করেন। এ ছাড়া তাকে ২০০ ঘণ্টার বাধ্যতামূলক সমাজসেবাসহ মুক্তির পর ১২ মাসের নজরদারির শাস্তি দেওয়া হয়।

জর্জ স্বীকার করেন, তিনি এ মামলার তদন্তকালে কেন্দ্রীয় তদন্ত ব্যুরোকে (এফবিআই) মিথ্যা বলেছিলেন এবং এ জন্য অনুতপ্ত।

গত বছরের জানুয়ারিতে এফবিআইকে ট্রাম্পের উপদেষ্টা বলেন, রাশিয়ার এক নারী ও মাল্টার প্রফেসর জোসেফ মিফসুদের সঙ্গে ট্রাম্পের নির্বাচনী প্রচারণা দলে যোগদানের আগেই দেখা করেন। পরে প্রমাণ হয়, আসলে তিনি ওই দুজনের সঙ্গে নির্বাচনী প্রচারণা দলে থাকা অবস্থায় সাক্ষাৎ করেছিলেন।

রায়ের প্রতিক্রিয়ায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় ‘কোনো যোগসাজশ হয়নি’ বলে জানান। এর আগেও ট্রাম্প বেশ কয়েরকবার একে ‘ভুয়া খবর’ বলে উড়িয়ে দিয়েছেন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ