ট্রাম্প নিরাপত্তা পরিষদকে ভিন্নখাতে প্রবাহিত করতে চান: জারিফ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০১৮, ০৯:৪৪

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজে চলতি মাসে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি বৈঠকের সভাপতিত্ব করবেন বলে ওয়াশিংটন যে পরিকল্পনা করেছে তার তীব্র নিন্দা জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়ার জারিফ। তিনি বলেছেন, ট্রাম্প নিরাপত্তা পরিষদের সভাপতি পদের অপব্যবহার করতে চান।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি গতকাল ঘোষণা করেন, চলতি মাসের শেষদিকে জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনের সময় নিরাপত্তা পরিষদের একটি বৈঠকের সভাপতিত্ব করবেন প্রেসিডেন্ট ট্রাম্প। চলতি মাসের শুরুতে নিরাপত্তা পরিষদের পর্যায়ক্রমিক সভাপতির দায়িত্ব গ্রহণ করে আমেরিকা। নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যদেশ ও ১০ অস্থায়ী সদস্যদেশের মধ্যে প্রতিমাসে এই পরিষদের সভাপতির দায়িত্ব পর্যায়ক্রমে অদল-বদল হয়।

চলতি মাসের শেষ নাগাদ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সভাপতির পদ আমেরিকার দখলে থাকবে। অর্থাৎ জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক সম্মেলনে অংশগ্রহণের জন্য যখন বিশ্বের বেশিরভাগ দেশের সরকার বা রাষ্ট্রপ্রধানরা নিউ ইয়র্ক সফরে যাবেন তখন নিরাপত্তা পরিষদের প্রধান থাকবে আমেরিকা।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ গতকাল (বুধবার) নিজের টুইটার পৃষ্ঠায় লিখেছেন, “ট্রাম্প নিরাপত্তা পরিষদের পর্যায়ক্রমিক সভাপতি পদের অপব্যবহার করে এই পরিষদের বৈঠককে ভিন্নখাতে প্রবাহিত করতে চান।” জারিফ আরো বলেন, “ট্রাম্প অত্যন্ত অনৈতিকভাবে নিরাপত্তা পরিষদে ফিলিস্তিন সংকটের পরিবর্তে ইরান সংক্রান্ত আলোচনা করতে চান।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ