আজকের শিরোনাম :

২৮ হাজার লিটার দুধ নিয়ে নদীতে ট্যাঙ্কার!

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২১, ১০:৩৮ | আপডেট : ১৭ এপ্রিল ২০২১, ১০:৪২

যুক্তরাজ্যের একটি দেশ ওয়েলস। সেখানে কার্মারথেনশিয়ার কাউন্টির ছোট একটি গ্রাম লানওয়ার্ডাতে রয়েছে দুলাইস নামে এক নদী। এই নদীতেই সম্প্রতি এক আশ্চর্য ঘটনা দেখা গেছে। নদীর পানির রঙ পরিবর্তিত হয়ে একদম দুধসাদা রঙ ধারণ করেছে।

এই আশ্চর্য ঘটনার পিছনে রয়েছে ২৮ হাজার লিটার দুধভর্তি এক ট্যাঙ্কার। নদীটির পাশ দিয়ে চলার সময় ট্যাঙ্কারটি নিয়ন্ত্রণ হারিয়ে নদীতে পড়ে যায়। যেকারণে নদীর পানিতে দুধ মিশে সাদা হয়ে যায়।

যাত্রাপথে হঠাৎ গাড়িটি দুর্ঘটনার কবলে পড়ায় এমনটা হয়েছে বলে প্রাথমিক তদন্তে জানা গেছে। আসল কারণ জানতে তদন্ত শুরু করেছে লানওয়ার্ডার স্থানীয় প্রশাসন।

পরিবেশবিদ উইল মিলার্ড বলেছেন, প্রতিদিন আমরা যে দুধ খাই সেটা আমাদের পুষ্টির অন্যতম উৎস হতে পারে। কিন্তু তারই একটা সামান্য অংশ জঙ্গলের পরিবেশ ধ্বংস করার পক্ষে যথেষ্ট। দুধ জলে মিশে অক্সিজেন টেনে নেয়। ফলে মাছ ও অন্যান্য জলজ প্রাণী অক্সিজেনের অভাবে মারা যেতে পারে।

ওয়েলসের ন্যাচারাল রিসোর্সেস টিমের প্রধান লোয়ান উইলিয়ামস জানান, যদিও নদীর কোনো মাছ এখনও পর্যন্ত মারা যায়নি বলে জানিয়েছেন স্থানীয় মৎস্য অধিদপ্তর। জীববিজ্ঞানীদের একটি বিশেষ দল সেখানে গিয়ে ক্ষয়-ক্ষতির পরিমাণ ও প্রভাব নিরূপণ করবেন বলে জানা গেছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ